পয়লা বৈশাখে নতুন রান্না, Sudipa-র হেঁশেল থেকে রইল মাখা পোলাও-র রেসিপি

এটা আসলে মা দুর্গার ভোগে দেওয়া হয় পুজোর সময়, আপনাদের সঙ্গেও শেয়ার করছি রেসিপিটা। ট্রাই করতে পারেন।

Edited By: অনুসূয়া বন্দ্যোপাধ্যায় | Updated By: Apr 15, 2021, 07:45 PM IST
পয়লা বৈশাখে নতুন রান্না, Sudipa-র হেঁশেল থেকে রইল মাখা পোলাও-র রেসিপি

সুদীপা চট্টোপাধ্যায় : পয়লা বৈশাখ অত্যন্ত শুভ একটি দিন। জি ২৪ ঘণ্টা ডিজিটালের সমস্ত দর্শককে জানাই নববর্ষের আন্তরিক প্রীতি, শুভেচ্ছা, অভিনন্দন ও ভালাবাসা। প্রতিটি দিন আপনাদের আনন্দময় ও মঙ্গলময় হয়ে উঠুক। পয়লা বৈশাখে আমাদের বৃহত্তর পরিবার, তাই সবাই মিলে এই দিনটা হৈ হৈ করেই কাটাতাম। অতিমারির জন্য এখন সবটাই বন্ধ।

আরও পড়ুন:সামনে বড় লড়াই, একে অপরের পাশে থেকে জিততে হবে: Prosenjit

প্রতিবার মেনুতে ইলিশ, চিঙড়ি যাই থাকুক না কেন, বাসন্তী পোলাও ও কষা মাংস মাস্ট। এবারও এইটুকুই আয়োজন করেছি বাড়ির জন্য। এতদিন বাসন্তী পোলাওটা গোবিন্দভোগ চাল দিয়েই করতাম, এবার একটা নতুন চাল দিয়ে এক্সপেরিমেন্ট করলাম। খুব সাধারণ প্রক্রিয়ায় তৈরি হয় এটা। আমাদের বাংলার গর্ব, রায়গঞ্জের বিখ্যাত তুলাইপঞ্জি চাল দিয়ে তৈরি করলাম মাখা পোলাও। এটা আসলে মা দুর্গার ভোগে দেওয়া হয় পুজোর সময়, আপনাদের সঙ্গেও শেয়ার করছি রেসিপিটা। ট্রাই করতে পারেন।

আরও পড়ুন:মমতা ব্যানার্জিই জিতবেন, কনফিডেন্ট Nachiketa, পথে প্রচারে গানে গানে দিচ্ছেন বার্তা

তুলাইপঞ্জি চালটা প্রথমে ধুয়ে নিয়ে তার মধ্যে ঘি, গোটা জিরে বা জিরে বাটা, একটু আদা বাটা, একটু শুকনোলঙ্কার গুড়ো, নুন, হলুদ আর মিষ্টি দিয়ে ভাল করে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিতে হবে। চাল যতটা রয়েছে তার ডবলের একটু কম জল, তার মধ্যে মিষ্টি দই ও গুড় দুধ ভাল করে গুলে নিতে হবে, কয়েকটা কাঁচা লঙ্কা চিড়ে দিয়ে দিতে হবে। জলটা যখন ফুটবে তখন মাখা চালটা ওর মধ্যে দিয়ে দিতে হবে। খুব বেশি আঁচে দিতে রেখে দিতে হবে। ফুটে গেলেছ অল্প আঁচে রেখে দিতে হবে, পাঁচ থেকে আট মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর গ্যাস নিভিয়ে দিয়ে ঢাকা অবস্থায় রেখে দিতে হবে। আধ ঘণ্টা পর ঢাকনা খুলে ওটাকে ঝাঁকিয়ে নিতে হবে, ব্যস আপনার মাখা পোলাও রেডি। চাইলে আদা বাটা জিরে বাটা দিতে পারেন,তবে দুরকম স্বাদ হবে।

কোভিড বাড়ছে তাই ভিড়ে বাইরে না যাওয়াই সেফ, তাই বাড়ি থেকেই এটা ট্রাই করুন। করোনা বিধি মেনে চলুন, মাস্ক পড়ুন, সুস্থা থাকুন। নতুন বছরের অনেক শুভেচ্ছা।

.