Jai Bhim at Oscars: অস্কারে সুরিয়ার ছবি 'জয় ভীম', 'Scene at The Academy' বিভাগে প্রদর্শিত ছবির অংশ

'জয় ভীম' প্রথম তামিল ছবি যা জায়গা করে নিয়েছে অস্কারের কোনও বিভাগে

Updated By: Jan 18, 2022, 06:56 PM IST
Jai Bhim at Oscars: অস্কারে সুরিয়ার ছবি 'জয় ভীম', 'Scene at The Academy' বিভাগে প্রদর্শিত ছবির অংশ

নিজস্ব প্রতিবেদন: এইবছর অস্কারের(Oscar) জন্য ভারতীয় ছবি হিসাবে মনোনীত হয়নি তামিল ছবি 'জয় ভীম'(Jay bhim)। সুরিয়া(Suriya) অভিনীত এই ছবি যদিও  প্রশংসা কুড়িয়েছে সমালোচক থেকে শুরু করে সাধারণ দর্শকের। সম্প্রতি ওয়ার্ল্ড সিনেমার মানচিত্রেও ভারতের নাম উজ্জ্বল করেছে এই ছবি। অ্যাকাডেমির তরফ থেকে তাদের অফিসিয়াল ইউটিউব হ্যান্ডেলে ফিল্মটির একটি দৃশ্য আপলোড করা হয়েছে, ‘সিন অ্যাট দ্য অ্যাকাডেমি’(Scene at the Academy) সিরিজে জায়গা করে নিয়েছে জয় ভীম ছবির একটি দৃশ্য।

অ্যাকাডেমি বিশ্বব্যাপী তাদের সদস্যদের জন্য ‘সিনে অ্যাট দ্য একাডেমি’ নামে একটি বিশেষ বিভাগ পরিচালনা করে। যেখানে তারা একটি সূক্ষ্মভাবে শুট করা দৃশ্য প্রদর্শন করে, যা চলচ্চিত্র নির্মাণের গুরুত্বের কথা বলে এবং বিশ্বকে পরিবর্তন করার সম্ভাবনার সঙ্গে সিনেমা কীভাবে গল্প বলার একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে তা তুলে ধরে। তাদের ওয়েবসাইটে এই বিভাগটি সম্পর্কে লেখা রয়েছে, "অ্যাকাডেমির দৃশ্য হল এক্সক্লুসিভ বিষয়বস্তু তৈরি করার একটি সুযোগ - চলচ্চিত্রের পিছনে চলচ্চিত্র নির্মাণ এবং সৃজনশীল প্রক্রিয়াকে অ্যাকাডেমির বিশ্বব্যাপী সদস্য এবং ভক্তদের কাছে তুলে ধরা।"

জয় ভীম হল প্রথম তামিল ছবি, যেটি অ্যাকাডেমির দ্বারা এমন একটি সম্মান পেয়েছে এবং সুরিয়া প্রথম তামিল তারকা যাঁর ছবি এই সম্মান পেয়েছে। জয় ভীমের এহেন সাফল্যে, সুরিয়ার অনুরাগীরা তাঁদের পছন্দের তারকা ও ছবির টিমকে সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানায়, 'জয় ভীম' ট্রেন্ড করতে শুরু করে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন: Raima Islam Shimu: জেরার মুখে খুনের কথা স্বীকার শিমুর স্বামী নোবেলের, কে এই নায়িকা শিমু?

জয় ভীম-এ, সুরিয়া একজন আইনজীবীর ভূমিকায় অভিনয় করেন যিনি আদিবাসীদের পক্ষে আদালতে লড়েন এবং নিপীড়িত লোকদের জাল অভিযোগে ফাঁসানোর জন্য সিস্টেমের বিরুদ্ধে দাঁড়ান। ছবিতে এক বিশেষ গোষ্ঠীর একটি পরিবারের গল্প তুলে ধরা হয়েছে। সাপুড়ে পরিবারের একটি লোককে মিথ্যা মামলায় ফাঁসানো হয় এবং পুলিসের অত্যাচারে জেল হেফাজতেই মারা যায় সে। তার গর্ভবতী স্ত্রী ন্যায়বিচার পাওয়ার জন্য অনেকের কাছে যান, অবশেষে তাঁকে সাহায্য করেন আইনজীবী। নির্যাতিতদের কণ্ঠস্বর হওয়ার জন্য ছবিটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। জয় ভীম পরিচালনা করেছেন টি.জে. জ্ঞানভেল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.