অস্কারে সেরা ভিসুয়াল এফেক্টসের জন্য পুরস্কৃত 'দ্য জঙ্গল বুক'

Updated By: Feb 27, 2017, 11:51 PM IST
 অস্কারে সেরা ভিসুয়াল এফেক্টসের জন্য পুরস্কৃত 'দ্য জঙ্গল বুক'

ব্যুরো: ৮৯তম অস্কারে সেরা ভিসুয়াল এফেক্টসের জন্য পুরস্কৃত হয়েছে ওয়াল্ট ডিসনি পিকচার্সের দ্য জঙ্গল বুক। এছাড়াও রয়েছে সেরা ডকুমেন্টারি, ছোট ছবি, অ্যানিমেটেড ছবি। 

টেলিভশনের অ্যানিমেটেড সিরিজ মোগলি সবার মনে জায়গা করে নিলেও, ছোট্ট নীল কিন্তু দ্য জঙ্গল বুকেই প্রথম পরিচিত হল দর্শকের সঙ্গে। Jon Favreau-র পরিচালনায় থ্রি ডি অ্যানিমেশনে দ্য জঙ্গল বুক মুক্তি পায় ২০১৬-র এপ্রিলে। দ্য জঙ্গল বুকের হিন্দি ভার্সনও মুক্তি পায় একই সময়। যদিও সিবিএফসি এই ছবিকে ইউএ সার্টিফিকেট দেয়। সিবিএফসি-র চিফ পহেলাজ নিহলানির মতে জঙ্গল বুকের থ্রি ডি এফেক্টস শিহরণ জাগিয়েছিল যা ছোটদের কাছে ভয়ের হতে পারে। অভিভাবকদের কাছে তাঁর একান্ত অনুরোধ ছিল আগে নিজেরা দেখে তারপরই যেন সিদ্ধান্ত নেন যে তাঁদের বাচ্চারা এই ছবি দেখতে পারবে কি না।

৮৯তম অস্কারে দ্য জঙ্গল বুক সেই সেরা ভিসুয়াল এফেক্টসের জন্যই পুরস্কৃত হল। ডিসনি অ্যানিমেটেড ফিচার ফিল্মের ৫৫তম ছবি Zootopia অস্কারে পূর্ণদৈর্ঘ্যের সেরা অ্যানিমেটেড ছবি হিসেবে পুরস্কৃত হল।  এক খরগোশ আর শেয়ালের গল্প Zootopia. Byron Howard এবং Rich Moore-এর পরিচালনায় এই ছবিতে হলিউডের তাবড় তাবড় অভিনেতা অভিনেত্রীর কণ্ঠ ব্যবহৃত হয়েছে। ২০১৬-এ পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ফাইন্ডিং ডোরির পাশাপাশি আরও একটি ছবি মুক্তি পায়। ৬ মিনিটের একটি অ্যানিমেটেড ছবি। নাম পাইপার। বাংলায় যাকে বলে বংশীবাদক। সাধারণত উপকূলবর্তী জায়গায় এই পাখি দেখা যায়। কীভাবে একটি বংশীবাদক পাখি জলের থেকে ভয় কাটিয়ে উঠে নিজের খাবার জোগাড় করে, তাই ছবির বিষয়।