পুজোয় মুক্তি পাচ্ছে 'ড্রাকুলা স্যার', 'রক্তরহস্য ', 'লাভ স্টোরি' ও 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'

পুজোর আগে খুলে যাচ্ছে সিনেমাহল। এখবরে ফের ছন্দে ফেরার আশা দেখছে ফিল্ম ইন্ডাস্ট্রি। বাংলায় চারটি ছবির মুক্তি। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Oct 1, 2020, 07:33 PM IST
পুজোয় মুক্তি পাচ্ছে 'ড্রাকুলা স্যার', 'রক্তরহস্য ', 'লাভ স্টোরি' ও 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'

নিজস্ব প্রতিবেদন : পুজোর আগে খুলে যাচ্ছে সিনেমাহল। খুব স্বাভাবিক ভাবেই এখবরে ফের ছন্দে ফেরার আশা দেখছে ফিল্ম ইন্ডাস্ট্রি। পুজোয় নতুন ছবি মুক্তি, বাংলা ছবির দর্শকদের কাছে একটা অন্যরকম আনন্দের। তবে এবছর পরিস্থিতি অন্যবারের থেকে অনেকটাই আলাদা। আর তাই খুব স্বাভাবিকভাবেই পুজোয় আদৌ কোনও ছবি বড়পর্দায় দেখা যাবে কিনা, তা নিয়ে ধোঁয়াশা ছিলই। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১ অক্টোবর থেকে সিনেমাহল খোলার অনুমতি দেওয়ার পর সে ধোঁয়াশা অনেকটাই কেটে যায়। সুখবর আসে কেন্দ্রের তরফেও। অনলক ৫ এ ১৫ অক্টোবর থেকে গোটা দেশেই সিনেমা হল খোলার অনুমতি দেওয়া হয়।

তবে পুজোয় কোন কোন বাংলা ছবি বড় পর্দায় মুক্তি পাচ্ছে? সেবিষয়ে সিনেমাপ্রেমীদের নজর রয়েছে বৈকি, চলুন দেখে নেওয়া যাক...

ড্রাকুলা স্যার- পুজোয় মুক্তি পাচ্ছে প্রযোজনা সংস্থা SVF-র ছবি ড্রাকুলা স্যার। ছবির কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তী ও অনির্বাণ ভট্টাচার্যকে। ছবিটির পরিচালনা করেছেন দেবালয় ভট্টাচার্য। এবছরের ১ মে মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। লকডাউনের কারণে সেটা সম্ভব হয়নি। এই পুজোতেই ছবিটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রযোজনা সংস্থা। ড্রাকুলা স্যার ছবিতে মিমির চরিত্রের নাম মঞ্জরী, আর ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করতে চলা অনির্বাণের চরিত্রের নাম রক্তিম, যিনি একজন প্রাথমিক স্কুলের শিক্ষক। যাঁর সামনের দুটো দাঁত উঁচু হওয়ার কারণেই তাঁকে সকলে 'ড্রাকুলা স্যর' বলে ডাকে। শিক্ষক রক্তিমে কথায় উঠে আসে ১৯৭১ সালে ঘটে যাওয়া তাঁর জীবনের বেশকিছু ঘটনা। জড়িয়ে রয়েছে তাঁর ভালোবাসা ও প্রতিশোধ নেওয়ার কিছু কাহিনী।

রক্তরহস্য- পুজোয় মুক্তি পাচ্ছে প্রযোজনা সংস্থা সুরিন্দর ফিল্মসের দুটি ছবি। যার মধ্যে রয়েছে রক্তরহস্য। যে ছবির কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে কোয়েল মল্লিককে। ছবির গল্পে পেশায় আর জে 'স্বর্ণজা'র ভূমিকায় দেখা যাবে কোয়েল মল্লিককে। ছবিটির পরিচালনা করেছেন 'রেনবো জেলি', খ্যাত পরিচালক সৌকর্য ঘোষাল। এই ছবিতে কোয়েল মল্লিক ছাড়াও দেখা যাবে  লিলি চক্রবর্তী, চন্দন রায় সান্যাল, শান্তিলাল মুখোপাধ্যায়, কাঞ্চনা মৈত্র, বাসবদত্তা চট্টোপাধ্যায়, জয়রাজ ভট্টাচার্য, সুদীপা বসু, উজ্জ্বল মালাকার, ঋতব্রত মুখোপাধ্যায়ের মত অভিনেতা অভিনেত্রীদের।

লাভ স্টোরি- পুজোয় মুক্তি পাচ্ছে সুরিন্দর ফিল্মসের প্রযোজনায় তৈরি আরও একটি ছবি। নাম লাভ স্টোরি। এই ছবিতে কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে বনি সেনগুপ্ত ও ঋত্বিকা সেন-কে। এছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন রেশমী সেন ও সুপ্রিয় দত্ত। ছবিটির পরিচালনা করেছেন রাজীব কুমার। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন সঙ্গীত পরিচালক স্যাভি। চিত্রনাট্য  ও ডায়ালগ অভিষেক মুখোপাধ্যায়। 

ব্রহ্মা জানেন গোপন কম্মটি- প্রতিশ্রুতিমতো ফের দর্শক দরবারে আসতে চলেছে উইন্ডোজ প্রোডাকশনের 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'। এই পুজোয় ফের সিনেমা হলে রিলিজ করবে মহিলা পুরোহিত কেন্দ্রিক এই ছবি। এবছরই ৭ মার্চ মুক্তি পেয়েছিল ছবিটি। তবে ছবিটি মুক্তি পাওয়ার ঠিক পরপরই লকডাউন হয়ে যায়। সেকারণেই ফের ছবিটিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ছবিতে রয়েছেন ঋতাভরী চক্রবর্তী, সোহম মজুমদার, অম্বরীশ ভট্টাচার্য, সোমা চক্রবর্তী, মানসী সিনহা, শুভাশিস মুখোপাধ্যায়, সরেবদমন সোম, তনিকা বসু প্রমুখ। ছবির পরিচালনায় অরিত্র মুখোপাধ্যায়। সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন অনিন্দ্য চট্টোপাধ্যায়।

গুলদস্তা- পুজোতে মুক্তি পাচ্ছে অর্জুন দত্ত পরিচালিত ছবি গুলদস্তা। ছবিতে শ্রীরূপা, রেণুু আর ডলি, তিনটি কেন্দ্রীয় চরিত্র রয়েছে। যে চরিত্রগুলিতে অর্পিতা চট্টোপাধ্যায় (শ্রীরূপা), দেবযানী চট্টোপাধ্যায় (রেণু) আর ডলির ভূমিকায় স্বস্তিকা মুখোপাধ্যায়কে দেখা যাবে। রেণুর ছেলের চরিত্রে অভিনয় করছেন অনুভব কাঞ্জিলাল, অর্পিতার স্বামীর চরিত্র ঈশান মজুমদার, দেবযানীর স্বামীর ভূমিকায় অভিজিত গুহকে দেখা যাবে। এছাড়াও রয়েছেন অনুরাধা মুখোপাধ্যায়।

এছাড়া আর কোনও ছবি এবার পুজোয় মুক্তি পাচ্ছে কিনা এখনও জানা যায়নি। যেহেতু মাত্র ৫০ শতাংশ দর্শকাসন নিয়ে ছবি মুক্তির ঘোষণা করা হয়েছে, সেক্ষেত্রে কিছু কিছি প্রযোজনা সংস্থা তাঁদের ছবি মুক্তি আরও কিছুটা সময় স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্যে দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্স-এর 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী', জিৎ-এর প্রযোজনা সংস্থার ছবি 'সুইৎজারল্যান্ড' (আবির-রুক্মিণী), মিমি-নুসরত-যশ অভিনীত এনা সাহার প্রযোজনা সংস্থার ছবি SOS-কলকাতা, অরিন্দম শীল পরিচালিত প্রযোজনা সংস্থা ক্যামেলিয়ার ছবি মায়াকুমারী। এই ছবিগুলি এখনই মুক্তি পাচ্ছে না।