Ustad Rashid Khan Demise: কর্মভূমি নয়, জন্মভূমির মাটিতেই ঠাঁই উস্তাদ রশিদ খানের...

Ustad Rashid Khan: উস্তাদ রশিদ খানের মৃত্যুতে শোকের ছায়া সংগীতমহলে। মঙ্গলবার থামল তাঁর ক্যানসারের সঙ্গে যুদ্ধ। টালিগঞ্জেই সমাধিস্থ করার কথা ছিল উস্তাদজির দেহের। কিন্তু শেষ মুহূর্তে বদলে গেল পরিকল্পনা। কলকাতা নয়, রশিদের দেহ নিয়ে তাঁর জন্মভূমিতে ফিরবে তাঁর পরিবার।

Updated By: Jan 10, 2024, 01:22 PM IST
Ustad Rashid Khan Demise: কর্মভূমি নয়, জন্মভূমির মাটিতেই ঠাঁই উস্তাদ রশিদ খানের...

দেবারতি ঘোষ: সুরের জগতে নক্ষত্র পতন। মঙ্গলবার বিকেলে শীতের কলকাতায় এল মনখারাপের খবর। চলে গেলেন উস্তাদ রশিদ খান(Ustad Rashid Khan)। বুধবার সকাল থেকেই তাঁর নিথর দেহ শায়িত ছিল রবীন্দ্র সদনে। সেখানেই বেলা ১টা নাগাদ গান স্যালুট দেওয়া হয় উস্তাদজিকে। এরপরেই নিথর দেহ শেষবারের মতো নিয়ে যাওয়া হবে নাকতলায়। তবে আর কলকাতাতে নয়, তাঁকে নিয়ে তাঁর পরিবার উড়ে যাবেন উত্তর প্রদেশে তাঁর দেশের বাড়ি বঁদায়ুতে।

বুধবার রবীন্দ্রসদনে 'ভাই' রশিদকে শেষবারের মতো দেখতে পৌঁছে গিয়েছিলেন হৈমন্তী শুক্লা, উষা উথ্থুপ থেকে শুরু করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারই ভারাক্রান্ত হৃদয়ে মুখ্যমন্ত্রী বলেন,"গায়ে কাঁটা দিচ্ছে এখন, ভেবে যে রশিদ নেই। রশিদের গান আর শুনতে পাব না। খুবই খারাপ লাগছে।" একইসঙ্গে এই দুঃসময়ে তিনি সবরকমভাবে প্রয়াত শিল্পীর শোকসন্তপ্ত পরিবারের পাশে আছেন বলেও আশ্বস্ত করেন। মুখ্যমন্ত্রী বলেন,"রশিদ চলে গিয়েছে, ওরা হয়তো ভাবছে অভিভাবকহীন হয়ে গিয়েছে, সেটা হবে না। আমি থাকব ওদের অভিভাবক হয়ে।"

বুধবার অভিভাবকের মতোই রশিদ খানের স্ত্রী, মেয়ে ও ছেলের পাশে দেখা গেল মুখ্যমন্ত্রীকে। এদিন শেষ শ্রদ্ধা জানাতে হাজির ছিলেন ইন্দ্রনীল সেন, অরূপ বিশ্বাস সহ বিরোধী দলের নেতা নেত্রীরাও। রবীন্দ্র সদনে ছুটে যান লকেট চট্টোপাধ্যায় ও শমীক ভট্টাচার্য। গতকাল থেকে বলিউড থেকে টলিউড, সংগীতজগত থেকে রাজনৈতিক জগতের অনেক তারকাই শোকপ্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধীও তাঁদের শোক জ্ঞাপন করেছেন সোশ্যাল মিডিয়ায়। 

উত্তরপ্রদেশের হলেও বাংলাকে ভালোবেসে এখানেই থেকেছেন প্রয়াত সংগীত শিল্পী। রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র উস্তাদ রশিদ খান। এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী। উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। তবে শুধু দাদুর কাছেই নয়, গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন তিনি, যিনি সম্পর্কে রশিদের মামা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.