Daminee Basu: 'আর কোনও অভিনেত্রীর মৃত্যু অবধি অপেক্ষা করতে পারব না', নিরাপত্তার দাবিতে চিঠি উইমেন্স ফোরামের...

Womens’ Forum for Screen Workers+: সম্প্রতি মালয়ালম চলচ্চিত্র জগতে যৌন হেনস্থার ঘটনা নিয়ে ‘হেমা কমিশন’একটি রিপোর্ট পেশ করেছে। হেমা কমিশনের প্রভাব এবার টালিগঞ্জেও।  এমন পরিস্থিতিতে টলিউডে নারী, শিশু ও প্রান্তিক লিঙ্গের মানুষদের সুরক্ষা নিয়ে ইম্পা, আর্টিস্ট ফোরাম, ফেডারেশন ও টেলি অ্যাকাডেমির চেয়ারম্যানকে উদ্দেশ্য করে চিঠি লিখেছে উইমেনস ফোরাম ফর স্ক্রিন ওয়ার্কাস প্লাস। 

Updated By: Aug 27, 2024, 03:02 PM IST
Daminee Basu: 'আর কোনও অভিনেত্রীর মৃত্যু অবধি অপেক্ষা করতে পারব না', নিরাপত্তার দাবিতে চিঠি উইমেন্স ফোরামের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর-কাণ্ডে যখন উত্তাল রাজ্য থেকে দেশ। সেই সময় ধীরে ধীরে উঠে আসছে বিভিন্ন সেক্টরে কর্মক্ষেত্রে নারী ও প্রান্তিক লিঙ্গের মানুষের উপর যৌন হেনস্তার খবর। সম্প্রতি মালয়ালম চলচ্চিত্র জগতে যৌন হেনস্থার ঘটনা নিয়ে ‘হেমা কমিশন’একটি রিপোর্ট পেশ করেছে। এরপরেই রবিবার সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীর কাছে হেমা কমিশনের মতো টলিউডেও যৌন হেনস্থার বিরুদ্ধে ব্যবস্থা করার আবেদন জানিয়েছেন ঋতাভরী। এমন পরিস্থিতিতে টলিউডে কাজের পরিবেশ ঠিক রাখার দাবি জানিয়ে ইম্পা, আর্টিস্ট ফোরাম, ফেডারেশন ও টেলি অ্যাকাডেমির চেয়ারম্যানকে উদ্দেশ্য করে চিঠি দিয়েছে উইমেনস ফোরাম ফর স্ক্রিন ওয়ার্কাস প্লাস (Womens’ Forum for Screen Workers+)। 

আরও পড়ুন- Arijit Singh: ‘আর কবে?’, আরজি কর কাণ্ডে প্রশ্ন ছুড়লেন, গান বাঁধলেন অরিজিত্‍

এই চিঠি সম্পর্কে জানতে উইমেনস ফোরাম ফর স্ক্রিন ওয়ার্কাস প্লাসের তরফে অভিনেত্রী দামিনী বসুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জি ২৪ ঘণ্টাকে জানান, 'দাবিগুলো খুবই সাধারণ। কিন্তু এই আরজি করের ঘটনার পরে বা হেমা কমিটির রিপোর্টের পরে ফিল্ম বা টিভি দুনিয়ায় যে বাস্তবিক চিন্তাগুলো উঠে আসছে, আমরা সেই প্রশ্নগুলো করতে চেয়েছি। আমাদের এখানে posh act বা pocso act কি আদৌ মেনে চলা হয়? এখানে ঘনিষ্ঠ দৃশ্য শ্যুটের জন্য ইন্টিমেসি কোঅর্ডিনেশন বা ইন্টিমেসি ডিরেকশন কবে থেকে শুরু হবে? ২৪ ঘণ্টার জন্য কোনও হেল্পলাইন নম্বর চালু করা হোক, যেখানে ফোন করে নিগৃহীতা অভিযোগ করতে পারবেন, যেখানে অভিযোগকারিনীর পরিচয় গোপন রাখা যাবে। এই দাবিগুলোই আমরা তুলে ধরছি'। 

টলিউডে যৌন হেনস্থার অভিযোগ আজ নতুন নয়, নানা সময়ে অনেক অভিনেত্রীই অভিযোগ তুলেছেন। যাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল পূর্বে, তাঁরা এখনও চুটিয়ে কাজ করছেন। প্রশ্ন ওঠে ন্যায় পাওয়া কি আদৌ পাওয়া সম্ভব? প্রশ্ন ঘুরছে টলিউডেরই অন্দরে। এই প্রশ্নে দামিনী বসু বলেন, 'সারা দেশে যে পরিস্থিতি, হেমা কমিটিতে যে রিপোর্ট উঠে আসছে, তার ভিত্তিতে আমাদের সকলের সচেতন হওয়া উচিত। আগে প্রশ্ন তোলা দরকার, ন্যায় পাব কি না সেটা পরবর্তী পদক্ষেপ। আরজি করে যে জঘন্য ঘটনা ঘটেছে, এই সময় দাঁড়িয়ে ন্যায় কবে আসবে, না ভেবে আগে প্রশ্ন তোলা উচিত। আমরা প্রশ্নগুলো অন্তত করি। এই ঘটনার প্রেক্ষিতে যে কথাগুলো উঠে আসছে সেই দাবিগুলো আমরা আমাদের কাজের পরিসরে কেন জিজ্ঞেস করছি না? স্লোগানে স্লোগানে যে সচেতনতা উঠছে, আমাদের ইন্ডাস্ট্রিতে সেই সচেতনতা নিয়ে কবে কথা হবে? মহিলারা রাতে বেরোতে পারবে না, সবকিছুতেই মহিলাদের নিয়ে সমস্যা, এই পিতৃতান্ত্রিক ধারণার তো শেষ হওয়া দরকার। একজন ডাক্তারকে এভাবে খুন হওয়ার পর তাঁকে ভিক্টিম ব্লেম করতে ছাড়ছে না লোকে, সেখানে কোনও স্টুডিওতে কোনও অভিনেত্রী এভাবে খুন হলে, তাঁকে যে স্লাট শেমিং করা হবে না, সেটা আমি মানতে পারছি না। আরেকজন অভিনেত্রীর মৃত্যু অবধি আমি অপেক্ষা করতে পারব না, তাই এই কথাগুলো এখনও তোলা দরকার।'

আরও পড়ুন- Dev | Roopa Ganguly | Rituparna Sengupta: মুছে গেল রাজনৈতিক ভেদাভেদ, আর জি কর-কাণ্ডের প্রতিবাদে একমঞ্চে রূপা-দেব-ঋতুপর্ণা...

চিঠিতে অপর্ণা সেন, শাশ্বতী গুহঠাকুরতা, অনুরাধা রায়, শকুন্তলা বড়ুয়া, চৈতালী দাশগুপ্তর মতো বর্ষীয়ান অভিনেত্রীর নাম যেমন রয়েছে, তেমনই রয়েছে ঋতুপর্ণা সেনগুপ্ত, রূপা গঙ্গোপাধ্যায়, অনন্যা চট্টোপাধ্যায়, দামিনী বেণী বসু, স্বস্তিকা মুখোপাধ্যায়, দেবলীনা দত্ত, প্রিয়াঙ্কা সরকার থেকে শুরু করে বিনোদন দুনিয়ার সঙ্গে যুক্ত অগণিত নারীর। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.