রাজ্যে আক্রান্ত কমিশন-এক নজরে আট কাহন

এক মাসে আটবার। নিয়ম মেনে ভোটের ব্যবস্থা করতে গিয়ে আক্রান্ত নির্বাচন কমিশনের কর্মীরা। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ। সব ঘটনাতেই অভিযোগ শাসকদলের বিরুদ্ধে।

Updated By: Apr 27, 2014, 08:03 PM IST

এক মাসে আটবার। নিয়ম মেনে ভোটের ব্যবস্থা করতে গিয়ে আক্রান্ত নির্বাচন কমিশনের কর্মীরা। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ। সব ঘটনাতেই অভিযোগ শাসকদলের বিরুদ্ধে।

একদিকে, জেলাশাসক-পুলিস সুপারদের বদলি নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে সংঘাতে রাজ্য সরকার। অন্যদিকে, নির্বাচনের কাজে নেমে শাসকদলের হাতে আক্রান্ত কমিশনের কর্মীরা।

সরকারি জায়গা থেকে তৃণমূলের ব্যানার-ফেস্টুন খোলার নির্দেশ দিয়ে হেনস্থার শিকার হন হাবরার বিডিও।

বিডিও হেনস্থায় তৃণমূল বিধায়ক ধীমান রায়ের নাম জড়ালেও তাঁকে ক্লিনচিট দেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

হাওড়ার কাসুন্দিয়ায় সরকারি জায়গা থেকে তৃণমূলের পতাকা-পোস্টার খুলতে গিয়ে শাসকদলের নেতাদের সামনেই আক্রান্ত হন নির্বাচন কমিশনের কর্মী।

হাবরা-কাণ্ডে উত্তর চব্বিশ পরগনার জেলাশাসক ও পাঁচ জেলার পুলিস সুপারদের বদলির নির্দেশ দেয় নির্বাচন কমিশন। জনসভায় কমিশনের বিরুদ্ধে সরব হয়ে বার্তা দেন মুখ্যমন্ত্রী।

মানিকচকে তৃণমূল প্রার্থীর মোটরবাইক মিছিল আটকাতে গিয়ে দলের নেতাদের হাতে মার খান নির্বাচন কমিশনের কর্মীরা।

কালিয়াচকে বিনা অনুমতিতে লাগানো তৃণমূলের পতাকা খুলতে গিয়ে হেনস্থার শিকার হন কমিশনের কর্মীরা।

কেশপুরে সিপিআইএম বিধায়কের সঙ্গে তৃণমূল কর্মীদের বচসার ছবি তুলতে গিয়ে আক্রান্ত হন কমিশন কর্মীরা।

এই তালিকাতেই যোগ হয়েছে পশ্চিম মেদিনীপুরের শালবনি, জামবনি এবং বর্ধমানের হাটগোবিন্দপুর। শনিবার প্রচারে বেরিয়েছিলেন বাম প্রার্থী প্রবোধ পাণ্ডা। শালবনির কলসিভাঙায় মিছিলের ছবি তুলছিলেন কমিশন কর্মীরা। প্রার্থীর গাড়ি এলাকা ছেড়ে যাওয়ার পর কমিশনের গাড়িতে হামলা চালানো হয়। কমিশন কর্মীদের হেনস্থার ঘটনায় অভিযোগের তির তৃণমূলের দিকে। ঘটনার পর থানায় অভিযোগ দায়ের করেন শালবনির বিডিও। তিন তৃণমূল সমর্থককে গ্রেফতার করে পুলিস। তাঁদের এগারো দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

নির্বাচনী বিধি ভাঙার দায়ে শনিবার জামবনির কাপগাড়িতে উমা সোরেনের সমর্থনে দেওয়াল লিখন মুছতে যান কমিশনের কর্মীরা। অভিযোগ, তৃণমূল সমর্থকদের হাতে হেনস্থার শিকার হন তাঁরা। অভিযুক্ত তিন তৃণমূল সমর্থককে চোদ্দো দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। শালবনি ও জামবনির ঘটনায় নির্বাচন কমিশনে রিপোর্ট দিয়েছেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক।

শনিবার বর্ধমানের হাটগোবিন্দপুরে ভোটার স্লিপ বিলি করতে গিয়ে আক্রান্ত হন নির্বাচন কমিশনের দুই মহিলা কর্মী। তৃণমূল সমর্থকরা তাঁদের ওপর চড়াও হন বলে অভিযোগ। ভাঙচুর করা হয় একাধিক বাড়ি। বর্ধমান থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তিন জনকে গ্রেফতার করেছে পুলিস। ঘটনায় জেলাশাসকের কাছে রিপোর্ট চেয়েছে নির্বাচন কমিশন।

.