৪৯ লক্ষ অতিরিক্ত মৃত্যু, দেশভাগের পর সবচেয়ে বড় ট্র্যাজেডি 2nd Covid wave: রিপোর্ট

Centre for Global Development-এর রিপোর্টে ভয়ঙ্কর তথ্য।  

Updated By: Jul 21, 2021, 06:21 PM IST
৪৯ লক্ষ অতিরিক্ত মৃত্যু, দেশভাগের পর সবচেয়ে বড় ট্র্যাজেডি 2nd Covid wave: রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: তথ্য বলছে জুনের শেষে দেশে করোনা ঢেউয়ে মৃতের সংখ্যা ছিল প্রায় ৪ লক্ষ। কিন্তু Centre for Global Development-এর একটা রিপোর্ট বলছে, বাস্তবটা নাকি আরও ভয়ঙ্কর। 'Three new estimates of India's all-cause excess mortality during the Covid-19 pandemic' শীর্ষক একটি রিপোর্টে দাবি করা হয়েছে, দেশভাগের পর দ্বিতীয় ঢেউ ভারতের সবচেয়ে বড় ট্র্যাজেডি। ওই সময় অতিরিক্ত প্রায় ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। 

যৌথ ভাবে ওই রিপোর্টটি তৈরি করেছেন ভারতের প্রাক্তন প্রধান অর্থনৈতিক পরামর্শদাতা অরবিন্দ সুব্রহ্মণ্যম, হার্ভার্ডা বিশ্ববিদ্যালয়ের অভিষেক আনন্দ এবং ওয়াশিংটনের সংস্থা Center for Global Development-এর জাস্টিন স্যান্ডেফুর। জানা গিয়েছে, সেরো সার্ভে, বাড়ি বাড়ি ঘুরে সংগ্রহ করা তথ্য এবং সরকারি তথ্যের ভিত্তিতে তাঁরা ওই রিপোর্টটি তৈরি করেছেন। সূত্রের খবর, সেই রিপোর্টে নাকি দাবি করা হয়েছে দ্বিতীয় ঢেউয়ের আঘাতে ভারতে আনুমানিক ৬ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। Civil Registration System (CRS)-এর তথ্য বলছে, করোনার প্রথম ঢেউয়ে আনুমানিক ২ মিলিয়ন মানুষের মত্য়ু হয়েছে। 

আরও পড়ুন: শিশুরা পারবে করোনার সঙ্গে লড়াই করতে, প্রাথমিক স্কুল খুলে দেওয়ার পক্ষপাতী ICMR

আরও পড়ুন: Covid Update: একধাক্কায় ৪২% বাড়ল আক্রান্তের সংখ্যা, মৃতের সংখ্যা পার করল ৩ হাজার

গোটা দেশে প্রায় ৮ লক্ষ বাড়ি থেকে তথ্য সংগ্রহ করেছে Consumer Pyramid Household Survey (CPHS)। সেই তথ্যের ভিত্তিতে তৈরি রিপোর্ট বলছে দ্বিতীয় ঢেউয়ে ভারতে প্রায় ৪৯ লক্ষ অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটেছে। অন্যদিকে CIVIL REGISTRATION OF DEATHS-এর তথ্য বলছে ভারতে প্রায় ৩৪ লক্ষ অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটেছে। SERO-PREVALENCE SURVEY-র তথ্য বলছে, দ্বিতীয় ঢেউয়ে ১.৫ থেকে ২.৪ মিলিয়ন অতিরিক্ত মানুষের মৃত্যু হয়েছে।