ভারতে কেন স্থগিত হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল? জানুন কী বলছে DCGI

শেষে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে ভারতেও স্থগিত হল অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা টিকা Covishield-এর ট্রায়াল।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 10, 2020, 08:50 PM IST
ভারতে কেন স্থগিত হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল? জানুন কী বলছে DCGI

নিজস্ব প্রতিবেদন: টিকা নেওয়ার পরই অপ্রত্যাশিত ভাবেই অসুস্থ হয়ে পড়েন এক স্বেচ্ছাসেবক! তার পরই ব্রিটেনে এই টিকার ট্রায়াল সাময়িক ভাবে স্থগিত করে দেয় ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ (AstraZeneca)। ব্রিটেনে এই টিকার ট্রায়াল হওয়ার পরই সেরাম ইনস্টিটিউটকে নোটিশ পাঠায় কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। শেষে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে ভারতেও স্থগিত হল অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা টিকা Covishield-এর ট্রায়াল।

সেরাম ইনস্টিটিউটকে পাঠানো নোটিশে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া জানতে চায়, যেখানে ব্রিটেনে সুরক্ষাজনিত কারণে টিকার ট্রায়াল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে, সেখানে ভারতে কেন এই প্রক্রিয়া চালু থাকবে? টিকার সুরক্ষার বিষয়টি সম্পর্কে নিশ্চিত না হয়ে কেন সেরাম ইনস্টিটিউটকে এই টিকার ট্রায়ালের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হবে?

এই নোটিশের জবাবে সেরাম ইনস্টিটিউট জানায়, সংস্থা DCGI-এর সমস্ত নির্দেশ মেনেই চলবে। সুরক্ষা সংক্রান্ত কোনও সমস্যায় সংস্থা DCGI-এর নির্দেশ মেনেই পদক্ষেপ করবে। সংস্থা জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে ভারতে Covishield-এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হওয়ার কথা ছিল। কিন্তু যতক্ষণ না এই টিকার সুরক্ষার বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যাচ্ছে, তত দিন পর্যন্ত এই ট্রায়াল স্থগিত রাখা হচ্ছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি এই করোনা প্রতিষেধকের উৎপাদনের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ (AstraZeneca)। এই টিকা উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউটও (Serum Institute of India)। টিকার (AZD1222) ট্রায়ালে স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়ার ঘটনায় সবটাই আপাতত থমকে গিয়েছে। ব্রিটেন, ভারত ছাড়াও আমেরিকা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও আপাতত বন্ধ রাখা হয়েছে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল।

আরও পড়ুন: বড় ধাক্কা! অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার পরই অসুস্থ স্বেচ্ছাসেবক! স্থগিত শেষ পর্বের ট্রায়াল

জানা গিয়েছে, এই ঘটনার পর অ্যাস্ট্রা জেনিকার (AstraZeneca) রিভিউ কমিটি টিকার বিরূপ প্রভাব সম্পর্কে পুনরায় খতিয়ে দেখবে। টিকার প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে সাফল্যের পর এই ধরনের ঘটনা কেন ঘটল তা খতিয়ে দেখবেন রিভিউ কমিটির সদস্যরা। তবে যতদিন পর্যন্ত রিভিউ কমিটির সবুজ সঙ্কেত মিলছে, ততদিন স্থগিত রাখা হবে টিকার শেষ পর্যায়ের ট্রায়াল।