করোনার বিরুদ্ধে বড় সাফল্য! ৬৭ শতাংশ ভারতীয় দেহে তৈরি অ্যান্টিবডি

 করোনাভাইরাসকে রোখার লড়াইয়ে এবার বেশ কিছুটা এগিয়ে গেল ভারত। 

Updated By: Jul 21, 2021, 07:13 AM IST
করোনার বিরুদ্ধে বড় সাফল্য! ৬৭ শতাংশ ভারতীয় দেহে তৈরি অ্যান্টিবডি

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসকে রোখার লড়াইয়ে এবার বেশ কিছুটা এগিয়ে গেল ভারত। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে চতুর্থবারের জন্য দেশব্যাপী যে সেরোসার্ভে করা হয়েছে সেখানে দেখা গিয়েছে মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশের দেহে তৈরি হয়ে গিয়েছে করোনার অ্যান্টিবডি। তবে বাকি ৪০ কোটি এখনও অত্যন্ত ঝুঁকিতে রয়েছে। 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এই সেরোসার্ভে করে থাকে। তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথা ভেবে শিশুদেরকেও এবারের সার্ভের অংশ হিসেবে ধরা হয়েছিল। এই সমীক্ষা অনুযায়ী এখনও পর্যন্ত ভারতের ৬৭.৬ শতাংশ ভারতীয় ইতিমধ্যেই নিজ দেহে অ্যান্টিবডি তৈরি করে নিয়েছে। 

আরও পড়ুন, সোমবারের চেয়ে রাজ্যে বাড়ল দৈনিক কোভিড সংক্রমণ, কলকাতায় ফের মৃত্যু

শিশুদের ক্ষেত্রে সেরোসার্ভে রিপোর্ট থেকে জানা গিয়েছে, ৬ থেকে ১৭ বছর বয়সিদের মধ্যে ৫০ শতাংশ করোনা সংস্পর্শে এসেছে। তারা নিজেরাই দেহে বিরোধী অ্যান্টিবডি তৈরি করে নিয়েছে। উল্লেখযোগ্য ভাবে, ৪৫ থেকে ৬০ বছর বয়সিদের দেহে সেরো প্রিভেলেন্স দেখা গিয়েছে অনেকটাই। শতকরার হিসেবে ৭৭.৬ শতাংশ। 

৬০ বছর বয়সিরা ৭৬.৭ শতাংশ, ১৮ থেকে ৪৪ বছর বয়সিরা ৬৬.৭ শতাংশ ফলাফল দেখিয়েছে এই সমীক্ষায়। শিশুদের ক্ষেত্রেও এই সমীক্ষার ফলাফল অনেকটাই স্বস্তিদায়ক। স্বাস্থ্য মন্ত্রকের তরফে অবশ্য আগাম সতর্কবার্তা হিসেবে বলা হয়েছে যেসব জেলা এবং রাজ্যে সেরো প্রিভিলেন্স কম সেখানে নতুন করে করোনা সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি।