Antibody: টিকা নেওয়ার মাস দু-তিনেক পরেই কমছে অ্যান্টিবডি, ICMR-র গবেষণায় চাঞ্চল্য

অপরিহার্য বুস্টার ডোজ, মত গবেষকদের

Updated By: Sep 14, 2021, 07:36 AM IST
Antibody: টিকা নেওয়ার মাস দু-তিনেক পরেই কমছে অ্যান্টিবডি, ICMR-র গবেষণায় চাঞ্চল্য

নিজস্ব প্রতিবেদন: তৃতীয় ঢেউয়ের ( Third Wave) আগে উদ্বেগের কথা শোনাল খোদ আইসিএমআর (ICMR)। টিকা নেওয়ার পরেও করোনায় আক্রান্ত হয়েছেন অনেকে। এবার ভুবনেশ্বরে অবস্থিত আইসিএমআরের আঞ্চলিক মেডিকেল রিসার্চ সেন্টারের (RMCR) গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। সমীক্ষায় দেখা গিয়েছে, কোভ্যাক্সিন (Covaxin) গ্রহীতাদের মধ্যে টিকা নেওয়ার দু'মাস পরে ও কোভিশিল্ড (Covishield) গ্রহীতাদের তিন মাসের মধ্যে কমতে থাকে অ্যান্টিবডি (Antibody)।    

আইসিএমআরের ভুবনেশ্বর কেন্দ্রের গবেষক ডক্টর দেবদত্ত ভট্টাচার্য জানান, সমীক্ষার জন্য মোট ৬১৪ জন টিকাগ্রহীতার থেকে নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে ৩০৮ জন কোভিশিল্ড নিয়েছিলেন ও ৩০৬ জন কেভ্যাক্সিন নেন। সমীক্ষায় ৮১ জনের মধ্যে টিকা নেওয়ার পরেও সংক্রমণ লক্ষ্য করা গিয়েছে। বাকি ৫৩৩ জন টিকাগ্রহীতা করোনা আক্রান্ত না হলেও তাদের মধ্যে উল্লেখযোগ্য হারে কমেছে অ্যান্টিবডির পরিমাণ।

আরও পড়ুন: Covid-19: কলকাতায় ১২ দিন পর ১০০-র নীচে দৈনিক সংক্রমণ, আক্রান্ত কমল রাজ্যেও

সংস্থার ডিরেক্টর সংঘমিত্রা পতি জানান, অনেকের মধ্যে আবার টিকা নেওয়ার চার থেকে ছয় মাস পর অ্যান্টিবডির মাত্রা কমতে শুরু করেছে। টিকা নিয়েছেন অথচ নেগেটিভ অ্যান্টিবডি আছে এমন ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ অপরিহার্য, এমনটাই জানান তিনি। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)