চরিত্র আবিষ্কার করোনাভাইরাসের, কৃতিত্বের অংশীদার এক বাঙালি বিজ্ঞানী

এই আবিষ্কারের ফলে খুব দ্রুত করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা তৈরি করা যাবে। শুধু তাই নয়, পরবর্তীকালে এই ভাইরাসের সংক্রমণ সহজেই ঠেকানো যাবে।

Edited By: সুদীপ দে | Updated By: Mar 19, 2020, 10:02 PM IST
চরিত্র আবিষ্কার করোনাভাইরাসের, কৃতিত্বের অংশীদার এক বাঙালি বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের সংক্রমণের ফলে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ‘মহামারির চেয়েও ভয়ঙ্কর’ বলে ব্যাখ্যা করেছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বের ২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। এই পরিস্থিতিতে আশার আলো দেখালেন বিজ্ঞানীরা। অবশেষে তাঁরা বুঝে ফেলেছেন করোনাভাইরাসের চরিত্র। আর এই আবিষ্কারের কৃতিত্বের অংশীদার এক বাঙালি গবেষকও। নাম ডঃ অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়।

কানাডার ম্যাক মাস্টার বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন ডঃ অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়। সানিব্রুক রিসার্চ ইনষ্টিটিউট, টরোন্টো বিশ্ববিদ্যালয় আর ম্যাক মাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মিলিত ভাবে এই নিয়ে গবেষণা চালান। তাঁরাই মিলত ভাবে ওই ভাইরাসের চারিত্রিক বৈশিষ্ট আবিষ্কার করেছেন। সেই দলেরই সদস্য হলেন অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: করোনা-মোকাবিলায় বাবা-মায়েদের আরও দায়ীত্বশীল হতে হবে

করোনাভাইরাসের চরিত্র বুঝে নেওয়ায় কী সুবিধা হবে? গবেষকদের দাবি, COVID-19-এর চারিত্রিক বৈশিষ্ট বুঝে নেওয়ার ফলে এই ভাইরাসকে কী কী উপায়ে নিষ্ক্রিয় করা যেতে পারে, তা নির্ধারণ করতে সুবিধা হবে। এই আবিষ্কারের ফলে খুব দ্রুত করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা তৈরি করা যাবে। শুধু তাই নয়, পরবর্তীকালে এই ভাইরাসের সংক্রমণ সহজেই ঠেকানো যাবে।

.