Norovirus in India: করোনার পর এবার চোখ রাঙাচ্ছে নোরোভাইরাস! জেনে নিন কী করলে বাঁচবেন এর হাত থেকে...

Norovirus in India: করোনার পরে নোরো। ভাইরাসের পরে ভাইরাসের স্রোতে বিপর্যস্ত সাধারণ মানুষের জীবন। করোনা ভাইরাসের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি। এর মধ্যেই চোখ রাঙাচ্ছে এক নতুন ভাইরাস। নাম তার নোরোভাইরাস।

Updated By: Jan 24, 2023, 02:28 PM IST
Norovirus in India: করোনার পর এবার চোখ রাঙাচ্ছে নোরোভাইরাস! জেনে নিন কী করলে বাঁচবেন এর হাত থেকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার পরে নোরো। ভাইরাসের পরে ভাইরাসের স্রোতে বিপর্যস্ত সাধারণ মানুষের জীবন। করোনা ভাইরাসের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি। এর মধ্যেই চোখ রাঙাচ্ছে এক নতুন ভাইরাস। নাম তার নোরোভাইরাস। ইতিমধ্যেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ভারতের কয়েকজন শিশু। জানা গিয়েছে, কেরলে ১৯ শিশুর শরীরে নোরোভাইরাসের দেখা মিলেছে। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেরলের স্বাস্থ্য দফতর‌। 

আরও পড়ুন: Fatty Liver: আপনি কি ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? তাহলে মেনে চলুন এই ডায়েট

জানা গিয়েছে, নোরোভাইরাসে সংক্রমিত ১৯ জন একই স্কুলের পড়ুয়া। এই ঘটনার জেরে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ওই স্কুলের ক্লাস অনলাইনে শুরু হয়েছে। যদিও নোরোভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন না হওয়ার কথা বলেছে কেরল স্বাস্থ্য দফতর। তারা জানিয়েছে, নোরোভাইরাসের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।

আরও পড়ুন: 11 kg Breast Rare Condition: বিরল রোগে ২৩ বছরের যুবতীর ১১ কেজির স্তন! পরিণতিতে...

ওই স্কুলের ১৯ জন পড়ুয়ার প্রত্যেকেরই একই উপসর্গ-- পেটের সমস্যা থেকে অসুস্থতার সূত্রপাত। জানা গিয়েছে, নোরোভাইরাস খুবই সংক্রামক। শিশু এবং যাদের শরীর দুর্বল, রোগপ্রতিরোধশক্তি কম, তারাই মূলত নোরোভাইরাসের কবলে পড়ে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, যেসব ভাইরাস থেকে পেটের অসুস্থতা হয়, সেই গোষ্ঠীরই সদস্য এই ভাইরাস। শিশুদের পাশাপাশি বয়স্করাও এই ভাইরাসের কবলে পড়ছেন।

মূলত জল এবং খাবারের মাধ্যমে নোরোভাইরাসের শরীরে প্রবেশ করে। তাছাড়া নোরোভাইরাসের সংক্রমিত কারও সংস্পর্শে এলেও তাঁরও সংকরামিত হওয়ার আশঙ্কা প্রবল। নোরোভাইরাসে আক্রান্ত হলে আক্রান্তের প্রথম উপসর্গ দেখা দেয়-- বমি এবং ডায়ারিয়া। দু'একদিন পর থেকে পেটব্যথা, জ্বর, মাথাব্যথা শুরু হয়। ডায়ারিয়ার সঙ্গে নোরোভাইরাসের উপসর্গের অনেকটাই মিল রয়েছে। একে স্টম্যাক ফ্লু বা উইন্টার ভমিটিং বাগও বলা হয়। 

কীভাবে সাবধান থাকা যায় এই ভাইরাস থেকে? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বারবার হাত ধোয়া, বেশি করে জল খাওয়া এবং পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গা থেকে খাবার খাওয়া-ই নোরোভাইরাস প্রতিরোধের অন্যতম উপায়। 

প্রথম নোরোভাইরাসের দেখা মিলেছিল ২০২১ সালে, কেরলেই। ২০২২ সালের মাঝামাঝি কেরলে নোরোভাইরাস যথেষ্ট উদ্বেগ তৈরি করেছিল। তিরুবনন্তপুরমের এক প্রাথমিক স্কুলেও নোরোভাইরাসের হদিশ মিলেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)