সুস্বাস্থ্যের জন্য হলুদের গুণাগুণগুলি জেনে নিন

ভারতীয় হেঁশেলে হলুদ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। প্রায় সব রান্নাতেই হলুদ মাস্ট। কিন্তু এটা জানেন কি, আপনার সুস্বাস্থ্যের জন্য হলুদ কতটা দরকারী? হলুদ একদিকে যেমন ভেষজ অ্যান্টি-সেপটিক, তেমনই হদুদের বহু ওষধি গুণও আছে। চলুন জেনে নেওয়া যাক,

Updated By: Dec 7, 2016, 03:37 PM IST
সুস্বাস্থ্যের জন্য হলুদের গুণাগুণগুলি জেনে নিন

ওয়েব ডেস্ক : ভারতীয় হেঁশেলে হলুদ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। প্রায় সব রান্নাতেই হলুদ মাস্ট। কিন্তু এটা জানেন কি, আপনার সুস্বাস্থ্যের জন্য হলুদ কতটা দরকারী? হলুদ একদিকে যেমন ভেষজ অ্যান্টি-সেপটিক, তেমনই হদুদের বহু ওষধি গুণও আছে। চলুন জেনে নেওয়া যাক,

১) ক্যান্সারের প্রতিষেধক হিসেবে হলুদ খুবই উপকারী। হলুদের প্রধান উপাদান কারকিউমিন শিশুকালে লিউকেমিয়ার প্রতিষেধক হিসেবে কাজ করে।
২) লিভার ডিটক্স করতে গুঁড়ো হলুদ বা কাঁচা হলুদের রস খুবই উপকারী। হেপাটাইটিস, কিরহোসিস, জন্ডিসের মত রোগের ঝুঁকি কমায় হলুদ।
৩) প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ হওয়ায় হলুদ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
৪) পরিপাকে সাহায্য করে হলুদ। হলুদের রস দেহের মেটাবলিক রেট বাড়িয়ে তোলে হলুদ। সেইসঙ্গে গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের মত সমস্যাও দূর করে।
৫) ত্বকের জন্য হলুদ দারুণ উপকারী। হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টি-সেপ্টিক ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকে। যা ত্বককে ব্রণর হাত থেকে বাঁচায়। ত্বককে উজ্জ্বল করে তোলে।

আরও পড়ুন, লিভার সুস্থ রাখতে অবশ্যই খান

.