করোনায় মৃত্যুর ঝুঁকি প্রায় ৩৩% কমাতে পারে উচ্চ রক্তচাপের ওষুধ! দাবি বিজ্ঞানীদের

এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে সাম্প্রতিক একটি সমীক্ষায়। 

Edited By: সুদীপ দে | Updated By: Aug 25, 2020, 12:41 PM IST
করোনায় মৃত্যুর ঝুঁকি প্রায় ৩৩% কমাতে পারে উচ্চ রক্তচাপের ওষুধ! দাবি বিজ্ঞানীদের
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: যাঁদের নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ খেতে হয়, তাঁদের করোনায় মৃত্যুর ঝুঁকি অন্যান্যদের তুলনায় অনেকটাই কম! এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে সাম্প্রতিক একটি সমীক্ষায়। গবেষকদের দাবি, যাঁদের নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ খেতে হয়, তাঁদের করোনায় মৃত্যুর ঝুঁকি প্রায় এক তৃতীয়াংশ কম!

সম্প্রতি ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গিলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা উচ্চ রক্তচাপের ওষুধের এই বিশেষ কার্যকারিতা সমীক্ষা করে দেখেছেন। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ব্রিটেনের প্রায় ৬০ লক্ষ মানুষ নিয়মিত Ramipril, Losartan-এর মতো উচ্চ রক্তচাপের ওষুধ খান। ব্রিটেনের বিভিন্ন হাসপাতালে ভর্তি ২৮,৮৭২ জন করোনা রোগীর মেডিক্যাল রিপোর্ট বিশ্লেষণ করে দেখেছেন ব্রিটিশ গবেষকরা। ২৮,৮৭২ জনের মধ্যে ৩৩ শতাংশ করোনা রোগীকে যাঁদের নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ খেতে হয়। গবেষকদের দাবি, এই ৩৩ শতাংশ রোগীদের ভেন্টিলেটর বা আইসিইউ-র সাহায্য পর্যন্ত নিতে হয়নি।

আরও পড়ুন: কবে শেষ হবে করোনা মহামারি পর্ব, কতদিনে স্বাভাবিক হবে পরিস্থিতি? জানাল WHO

এই গবেষণা দলের প্রধান ডঃ ভ্যাসিলিওস ভ্যাসিলিওর মতে, Ramipril, Losartan-এর মতো ওষুধগুলি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অ্যাজিওটেনসিন কনভার্টিং এনজাইম ২ (ACE2) রিসেপ্টরের পরিমাণ বাড়ায় যা রোগীকে করোনার থেকে সুরক্ষা দেয়। এছাড়াও এই ওষুধ ডায়াবেটিস ও কিডনির নানা সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বলে জানাচ্ছেন গবেষকরা। এই কারণে যাঁরা নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ খান, তাঁদের করোনায় মৃত্যুর ঝুঁকি অন্যান্যদের তুলনায় অনেকটাই কম!

.