কবে শেষ হবে করোনা মহামারি পর্ব, কতদিনে স্বাভাবিক হবে পরিস্থিতি? জানাল WHO

এই প্রশ্নের উত্তর মিলল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেলের কথায়।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 24, 2020, 03:24 PM IST
কবে শেষ হবে করোনা মহামারি পর্ব, কতদিনে স্বাভাবিক হবে পরিস্থিতি? জানাল WHO

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যেই করোনা রোগীদের চিকিৎসায় রেমডেসিভির, Favipiravir-এর মতো বেশ কয়েকটি ওষুধ হাতে এসেছে। চলতি বছরের মধ্যে কয়েকটি করোনা প্রতিষেধকও হয়তো বাজারে চলে আসবে। তবুও কতদিনে মুক্তি মিলবে করোনা মহামারির কবল থেকে? আর কতদিনে স্বাভাবিক হবে পরিস্থিতি? এই প্রশ্নই এখন ঘোরাফেরা করছে বিশ্বের কোটি কোটি মানুষের মনে। এ বার এই প্রশ্নের উত্তর মিলল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেলের কথায়।

বর্তমানে করোনা পরিস্থিতির ভয়াবহতার কথা স্বীকার করে নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus)। তিনি জানান, আর হয়তো দু’বছরের মধ্যেই শেষ হবে করোনা মহামারি পর্ব। ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লুয়ের মহামারিও দু’বছরের মধ্যেই নিয়ন্ত্রণে এসেছিল। বর্তমান উন্নত প্রযুক্তির সাহায্যে তারও আগে করোনা মহামারি নিয়ন্ত্রণে আনা সম্ভব।

আরও পড়ুন: করোনা চিকিৎসায় কমছে ভেন্টিলেটরের প্রয়োজন! বদলাচ্ছে পরিস্থিতি

টেড্রস আধানম ঘেব্রেইসাস জানান, আধুনিক উন্নত যোগাযোগ ব্যবস্থা বিশ্বব্যাপী করোনার দ্রুত ছড়িয়ে পড়ার জন্য দায়ী। একই ভাবে আধুনিক প্রযুক্তি ও বিজ্ঞানের সর্বাধিক ব্যবহারে আগের তুলনায় দ্রুত গতিতে করোনার প্রতিষেধক তৈরিও করা সম্ভব হবে। তাই স্প্যানিশ ফ্লুয়ের চেয়েও কম সময়ে করোনা মহামারি নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে মনে করেন WHO-এর ডিরেক্টর জেনারেল।