পুত্র নাকি কন্যা সন্তান আসছে, জানা যাবে গর্ভবতী মহিলার রক্তচাপ থেকেই!

গর্ভের সন্তান ছেলে নাকি মেয়ে, সেটা জানা যাবে গর্ভবতী মহিলার রক্তচাপ থেকেই! হ্যাঁ, এমনটাই জানাচ্ছেন কানাডার একদল গবেষক। কানাডার মাউন্ট সিনাই হাসপাতালের চিকিত্‍সক এবং এই গবেষক দলের প্রধান ডক্টর রবি রত্নাকরন জানিয়েছেন, যদি গর্ভবতী মহিলার রক্তচাপ প্রসবের আগে কম থাকে, তাহলে সাধারণত, সেই মহিলা কন্যাসন্তান প্রসব করেন। আর মহিলার রক্তচাপ যদি বেশি থাকে, তাহলে পুত্রসন্তানের জন্ম হয়।

Updated By: Jan 13, 2017, 03:01 PM IST
পুত্র নাকি কন্যা সন্তান আসছে, জানা যাবে গর্ভবতী মহিলার রক্তচাপ থেকেই!

ওয়েব ডেস্ক: গর্ভের সন্তান ছেলে নাকি মেয়ে, সেটা জানা যাবে গর্ভবতী মহিলার রক্তচাপ থেকেই! হ্যাঁ, এমনটাই জানাচ্ছেন কানাডার একদল গবেষক। কানাডার মাউন্ট সিনাই হাসপাতালের চিকিত্‍সক এবং এই গবেষক দলের প্রধান ডক্টর রবি রত্নাকরন জানিয়েছেন, যদি গর্ভবতী মহিলার রক্তচাপ প্রসবের আগে কম থাকে, তাহলে সাধারণত, সেই মহিলা কন্যাসন্তান প্রসব করেন। আর মহিলার রক্তচাপ যদি বেশি থাকে, তাহলে পুত্রসন্তানের জন্ম হয়।

আরও পড়ুন সুগার আছে? তাও বিন্দাস আলু খান

রবি রত্নাকরন বলেছেন, 'গর্ভবতী মহিলার প্রসবের আগের রক্তচাপের ওঠানামা অনেককিছুই নির্দেশ করে। আমরা দীর্ঘদিন ধরে পরীক্ষা করে দেখেছি যে, যদি প্রসবের আগে গর্ভবতী মহিলার রক্তচাপ বেশ কমে যায়, তাহলে তিনি কন্যা সন্তানের জন্ম দিচ্ছেন। আর যদি কোনও গর্ভবতী মহিলার রক্তচাপ অনেকটাই বেড়ে যায়, তাহলে তিনি পুত্র সন্তানের জন্ম দিচ্ছেন।' ২০০৯ থেকে প্রায় গত সাত বছর ধরে প্রায় ৪০০০ গর্ভবতী মহিলার উপর পরীক্ষা করেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। 

আরও পড়ুন  রোজ কেন বেশি করে জল খাবেন? ১০টি কারণ