Covid 19: ডবল ডোজের টিকা নিয়েও করোনা আক্রান্ত ২৫ শতাংশ স্বাস্থ্যকর্মী, বলছে গবেষণা

থার্ড ওয়েভের আগে ফের বাড়ল উদ্বেগ

Updated By: Sep 1, 2021, 12:56 PM IST
Covid 19: ডবল ডোজের টিকা নিয়েও করোনা আক্রান্ত ২৫ শতাংশ স্বাস্থ্যকর্মী, বলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদন: ডবল ডোজের ভ্য়াকসিন নেওয়ার পরেও করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ২৫ শতাংশ স্বাস্থ্যকর্মী (Health Workers)। এদের মধ্যে অধিকাংশই আবার উপসর্গহীন (Asymptomatic)। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের (Delta Infection) মাঝেই ফের উদ্বেগ বাড়াল নয়া গবেষণা রিপোর্ট (New Study)। দিল্লি এনসিআর এলাকায় ইনস্টিটিউট অফ জেনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি (IGIB) এবং ম্যাক্স হাসপাতাল যৌথভাবে এই গবেষণা চালায়।  

IGIB এর সিনিয়র গবেষক শান্তনু সেনগুপ্ত জানান, গবেষণায় সংক্রমণের মাত্রা  খুবই কম দেখা গিয়েছে । যদিও ভয়াবহতা এড়াতে টিকাকরণ (Vaccination) একান্ত প্রয়োজনীয়। আক্রান্ত স্বাস্থ্যকর্মীদের সকলেই উপসর্গহীন হওয়ায় তারা অজান্তেই সংক্রমণ ছড়াতে পারে। কাজেই টিকা নেওয়া হয়ে গেলেও মাস্ক পরা প্রয়োজন। 

আরও পড়ুন: Coronavirus: দেশে আবার করোনা ঝড়, ফের আক্রান্ত পেরোল ৪০ হাজারের গণ্ডি

ডবল ডোজের টিকা নিয়েছেন এমন ৯৫ জন স্বাস্থ্যকর্মীর উপর গবেষণা করা হয়। টিকা নেওয়ার অন্ততপক্ষে দেড় থেকে তিন মাস পর ফের করোনা পরীক্ষা করা হলে ২৫ শতাংশেরই করোনা সংক্রমণ দেখা যায়। আর এই তথ্য উঠে আসার পরেই উদ্বেগ আরও বেড়েছে। ডেল্টা প্রজাতির সংক্রমণ রুখতে ভ্যাকসিনকে আরও উন্নত করার প্রয়োজন রয়েছে কি না, সেই প্রশ্নও উঠছে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.