Budget 2021: টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা

স্বাস্থ্য খাতের জন্য মোট বরাদ্দ   ৫৪ হাজার কোটি টাকা। অর্থাৎ ১৩৭ শতাংশ বৃদ্ধি ঘটল স্বাস্থ্য খাতে। 

Updated By: Feb 1, 2021, 01:11 PM IST
Budget 2021: টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদন: Budget 2021- 2022 এ টিকা নিয়ে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। টিকার জন্য বরাদ্দ করা হল ৩৫ হাজার কোটি টাকা। আরও দুটো ভ্যাকসিন আসতে চলেছে ভারতে। শুধুমাত্র স্বাস্থ্যের জন্য মোট বরাদ্দ  ৫৪ হাজার কোটি টাকা। অর্থাৎ ১৩৭ শতাংশ বৃদ্ধি ঘটল স্বাস্থ্য খাতে। আগামী ৬ বছরে ব্যবহার হবে এই টাকা। এই টাকায় জাতীয় স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করা হবে। এর ফলে ১৭ হাজার গ্রামে এবং শহরে বেশ কিছু স্বাস্থ্য প্রতিষ্ঠানকে পুনরুদ্ধার করা হবে। যার আওতায় উপকৃত হবে ৬০২টি জেলা। 

প্রধানমন্ত্রী যোজনা আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার তত্বাবধানে থাকবে ন্যাশেনাল হেলথ মিশন। যার জন্য বরাদ্দ করা হয়েছে ৬৪ হাজার ১৮০ কোটি টাকা।  আগামী ছয় বছরে দেশের স্বাস্থ্য সেবা পরিকাঠামো শক্তিশালী করতে সরকার কেন্দ্রীয় বাজেটে একটি নতুন কেন্দ্রীয় স্বাস্থ্যসেবা পরিকল্পনা ঘোষণা করেছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামান জানিয়েছেন, এই প্রকল্পটি প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থার পাশাপাশি বিদ্যমান জাতীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বিকাশের জন্য ছয় বছরের মধ্যে ব্যবহার করা হবে। এছাড়াও এটি নতুন রোগগুলির সনাক্তকরণ ও নিরাময়ের জন্য নতুন প্রতিষ্ঠান তৈরির লক্ষ্যে ব্যবহৃত হবে।

তার বাজেটের স্বাস্থ্য সম্পর্কিত বক্তৃতাকালে মন্ত্রী জানিয়েছেন, বাজেটে স্বাস্থ্যের জন্য বিনিয়োগ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে। রোগ প্রতিরোধ, নিরাময় ও সুস্বাস্থ্যের উপর জোর দেওয়া হয়েছে এবারের বাজেটে। এই বাজেটের আওতায় নতুন ১৭টি পাবলিক হেলথ ইউনিট তাঁদের কাজ শুরু করবে। ১৫টি ইমার্জেন্সি ইউনিট তৈরি হবে। আমাদের পুষ্টি জোগানোর জন্য যে যে প্রকল্প রয়েছে সেগুলো একত্রিত করে তা ১১২টি জেলায় ছড়িয়ে দেওয়া হবে।

Tags:
.