প্যারাসিটামল তো দোকান থেকে কিনছেন আর খাচ্ছেন, কিন্তু আপনি নিরাপদ তো?

আজকালকার দিনে মানুষের খুব বদঅভ্যাস হয়েছে। ছোট খাটো প্রয়োজনে, অসুখে কেউ আর ডাক্তার দেখান না। বরং, নিজেরাই দোকান থেকে ওষুধ কিনে খেয়ে নেন। কিন্তু কাজটা কখনওই উচিত নয়। প্যারাসিটামল এমনই একরকম ওষুধ, যেটা কিনতে প্রেসক্রিপশনেরও দরকার পড়ে না। কিন্তু এই ওষুধটা খাওয়া কি নিরাপদ? প্রশ্ন তো একটা থাকছেই। মূলত জ্বর, মাথা ব্যাথা, এই জাতীয় ক্ষেত্রে মানুষ প্যারাসিটামল ব্যবহার করেন। আপনিও যদি এই ওষুধ খান, তাহলে মাথায় রাখবেন কয়েকটা জিনিস।

Updated By: Sep 18, 2016, 08:02 PM IST
 প্যারাসিটামল তো দোকান থেকে কিনছেন আর খাচ্ছেন, কিন্তু আপনি নিরাপদ তো?

ওয়েব ডেস্ক: আজকালকার দিনে মানুষের খুব বদঅভ্যাস হয়েছে। ছোট খাটো প্রয়োজনে, অসুখে কেউ আর ডাক্তার দেখান না। বরং, নিজেরাই দোকান থেকে ওষুধ কিনে খেয়ে নেন। কিন্তু কাজটা কখনওই উচিত নয়। প্যারাসিটামল এমনই একরকম ওষুধ, যেটা কিনতে প্রেসক্রিপশনেরও দরকার পড়ে না। কিন্তু এই ওষুধটা খাওয়া কি নিরাপদ? প্রশ্ন তো একটা থাকছেই। মূলত জ্বর, মাথা ব্যাথা, এই জাতীয় ক্ষেত্রে মানুষ প্যারাসিটামল ব্যবহার করেন। আপনিও যদি এই ওষুধ খান, তাহলে মাথায় রাখবেন কয়েকটা জিনিস।

আরও পড়ুন এক হেলিকপ্টার আর তিন প্রিয় ক্রিকেটার

১) কোনও জিনিসই বেশি ভালো নয়। ওষুধ হলে তো কোনও কথাই নেই। সেক্ষেত্রে বেশি মানেই বেশি ক্ষতি। তাই বেশি খাবেন না কিন্তু এই ওষুধ।

২) প্যারাসিটামল খাওয়ার আগে দোকান থেকে কেনার সময় অবশ্যই মাত্রাটা দেখে নেবেন। বেশি মাত্রার জিনিস যত কম শরীরে যায়, ততই ভালো।

৩) সারা বিশ্বেই প্যারাসিটামল ব্যবহার হয় খুব বেশি। ডাক্তাররা প্রেসক্রিপশন করছেন মানে, তিনি জেনেই করছেন। তাই আপনি নিজে কিনে খেতে গেলে, একটু পরামর্শ নিয়ে নেবেন ডাক্তারদের থেকে। নাহলে যে ঝুঁকি থেকেই যাবে।

আরও পড়ুন  কাশ্মীর নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে রক্ত গরম করা টুইট করলেন বিজেন্দর