করোনা আবহেই সালমোনেলা আতঙ্ক! ৮৬ জন আক্রান্ত, বেশি ভয় শিশুদের

সবচেয়ে ভয়ের বিষয় পোল্ট্রির হাঁস ও মুরগি থেকেই ছড়াচ্ছে এই ভয়ঙ্কর ব্যাকটেরিয়া। এমনটাই জানাচ্ছেন গবেষকরা।

Updated By: Jun 26, 2020, 01:27 PM IST
করোনা আবহেই সালমোনেলা আতঙ্ক! ৮৬ জন আক্রান্ত, বেশি ভয় শিশুদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: একা করোনায় রক্ষে নেই আবার সালমোনেলা। করোনা আবহেই নতুন এই ব্যাকটেরিয়া হানার খবর মিলেছে মার্কিন মুলুকে। করোনার জাতাকলে একেবারে বিধ্বস্ত আমেরিকা। আবার ছোবল বসালো এই ব্যাকটেরিয়া। ইতিমধ্যেই এই সালমোনেলার কবলে ১ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি আরও ৮৬। এমনই খবর মিলেছে মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) পক্ষ থেকে।
বুধবারই সিডিসির পক্ষ থেকে জানানো হয়েছে সালমোনেলা সংক্রমণের কথা। সবচেয়ে ভয়ের বিষয় পোলট্রির হাঁস ও মুরগি থেকেই ছড়াচ্ছে এই ভয়ঙ্কর ব্যাকটেরিয়া। এমনটাই জানাচ্ছেন গবেষকরা। করোনা থাবায় সারা বিশ্বে প্রায় ১ কোটি মানুষ আক্রান্ত। গোটা বিশ্ব অর্থনীতিতে আমূল প্রভাব ফেলেছে এই ভাইরাস। যদি এই ব্যাকটেরিয়াও ডানা মেলতে শুরু করে তাহলে যে চরম সঙ্কট তা আন্দাজ করা যায়।

আরও পড়ুন:রক্তের সুগার লেভেল সহজেই নিয়ন্ত্রণে রাখতে কাজে লাগান আমপাতার এই আশ্চর্য টোটকা!

শুধুমাত্র এই বছরই ৪২ টি দেশ থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। প্রায় ৪৬৫ জন আক্রান্তও হয়েছেন এই বছরে। যা গত বছরের দ্বিগুণ। যা সংক্রমণের পক্ষেই ইঙ্গিত দিচ্ছে। আরও একটি বিশেষ ভয়ঙ্কর দিক হল আক্রান্তদের বয়স। বেশিরভাগ ক্ষেত্রেই ৫ বছরের কম বয়সী শিশু এই ব্যকটেরিয়ার কবলে পড়ছে।
পোল্ট্রি প্রাণীদের পরিপাক নালীর মধ্যে সালমানেলা ব্যাকটেরিয়া থাকে। যা সহজেই হাঁস বা মুরগির পালক ও ডিমের মধ্যে চলে আসে। আর সেখান থেকেই মানব শরীরে। তাই সিডিসির তরফ থেকে শিশুদের পোলট্রির কাছাকাছি যেতে বারণ করা হয়েছে।