Home Isolation: বদল হল নিয়ম, করোনা আক্রান্ত হলে এবার হোম আইসোলেশন মাত্র ৭ দিন

হোম আইসোলেশন থেকে বের হওয়ার শর্ত হল পরপর তিনদিন জ্বর আসা চলবে না

Updated By: Jan 5, 2022, 02:02 PM IST
Home Isolation: বদল হল নিয়ম, করোনা আক্রান্ত হলে এবার হোম আইসোলেশন মাত্র ৭ দিন

নিজস্ব প্রতিবেদন: গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। আক্রান্তের সংখ্যা বাড়ছে দ্রুত। বহু মানুষ এখন উপসর্গহীন। তার পরও আক্রান্তদের হোম আইসোলেশনেই থাকতে বলছে সরকার। খুব প্রয়োজন না হলে হাসপাতালে আসতে নিষেধ করা হচ্ছে। এরকম এক পরিস্থিতিতে হোম আইসোলেশনের নিয়ম বদল করল কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের গাইডলাউনে বলা হয়েছে, করোনা আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে থাকলে তার সময়সীমা হবে ৭ দিন। পটিটিভ হওয়ার পর থেকে ওই ৭ দিন আইসোলেশনে থাকার পর পরীক্ষা না করিয়েই বাইরে বের হতে পারবেন আক্রান্তরা। তবে হোম আইসোলেশন থেকে বের হওয়ার শর্ত হল পরপর তিনদিন জ্বর আসা চলবে না। এদিকে, ওইসব আক্রান্তের কাছাকাছি যারা এসেছেন তাদের টেস্ট করার প্রয়োজন নেই বরং হোম কোয়ারেন্টাইনে থাকলেই চলবে। 

কোন ক্ষেত্রে হোম আইসোলেশন থেকে হাসপাতালের কথা ভাবতে হবে?

স্বাস্থ্য মন্ত্রকের ওই নির্দেশিকায় বলা হয়েছে একশোর বেশি জ্বর যদি টানা ৩ দিন থাকে, শ্বাসকষ্ট যদি থাকে, অক্সিজেন স্যাচুরেশন যদি ৯৩ থেকে কমে যায়, বুকে ব্যথা থাকে, কোনও মানসিক বিভ্রম যদি হয়, অস্বাভাবিক ক্লান্তি যদি থাকে তাহলে হোম আইসোলেশনে হবে না। হাসপাতালে যেতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন-"বঙ্গ বিজেপিতে আমার গুরুত্ব নেই", নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগে হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়লেন হিরণ  

এদিকে, রাজ্যে করোনার বাড়বাড়ন্তের কথা মাথায় রাজ্য মন্ত্রিসভার বৈঠক ভার্চুয়াল হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামিকাল ওই বৈঠক হওয়ার কথা। জেলার মন্ত্রীদের ভার্চুয়ালি হাজির থাকতে বলা হয়েছে। বৈঠকে থাকতে পারেন মুখ্যমন্ত্রী, মুখ্য সচিব ও কলকাতার কয়েকজন মন্ত্রী। রাজ্যে যেভাবে করোনার সংক্রমণ বাড়ছে তাতে সামনাসামনি বৈঠক করা সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.