অস্ত্রোপচারের পর বিস্মিত চিকিত্সকরা, ৭ বছরের শিশুর মুখে ৫২৬টি দাঁত!

মাড়ি কেটে সেখানে প্রায় ২০০ গ্রাম ওজনের একটি দাঁতের থলি পাওয়া যায়। এই থলি থেকে খুব ছোট ছোট মুক্তোর মতো ৫২৬টি দাঁত পাওয়া গিয়েছে!

Updated By: Aug 1, 2019, 11:19 AM IST
অস্ত্রোপচারের পর বিস্মিত চিকিত্সকরা, ৭ বছরের শিশুর মুখে ৫২৬টি দাঁত!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: সাত বছরের শিশুর মাড়ি কেটে বেরল ৫২৬টি দাঁত! দেখে তাজ্জব বনে গেলেন দন্ত চিকিত্সকরাও। ঘটনাটি ঘটেছে চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজে।

বছর সাতেকের ছেলেটি দীর্ঘদিন ধরেই দাঁতের ব্যথায় কষ্ট পাচ্ছিল। সমস্যা প্রথম ধরা পড়ে যখন ছেলেটির বয়স মাত্র তিন বছর। ডান দিকের নীচের মাড়ি ফুলে, সেখান থেকে ক্রমাগত রস গড়াত। তবে প্রথম দিকে বিষয়টিকে তেমন গুরুত্ব দেননি শিশুটির মা। কিন্তু বয়স যত বেড়েছে, ততই বেড়েছে সমস্যা। ছেলেকে নিয়ে শেষমেশ সবিতা ডেন্টাল কলেজে যান বাবা-মা। এক্স-রে করার পর তার রিপোর্ট দেখে তাজ্জব বনে গিয়েছেন দন্ত চিকিত্সকরাও। শিশুটির ডান দিকের নীচের মাড়িতে একটি থলির মতো অংশে গিজগিজ করছে দাঁত! এর পরই ওই শিশুর মাড়িতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিত্সকরা।

Teeth

সবিতা ডেন্টাল কলেজের ‘ওরাল অ্যাণ্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্ট’-এর অধ্যাপক পি সেন্থিলনাথান জানান, এটি একটি বিরল ঘটনা। চিকিত্সা বিজ্ঞানের পরিভাষায় একে ‘কমপাউন্ড কম্পোজিট অনডেন্টাম’ (compound composite ondontome) বলা হয়। সবিতা ডেন্টাল কলেজের চিকিত্সকদের দাবি, এ ধরনের অস্ত্রোপচার বিশ্বে এই প্রথমবার করা হল। কোনও একজন মানুষের এতগুলো দাঁত এর আগে অস্ত্রোপচার করে কখনও বের করা হয়নি।

আরও পড়ুন: জ্বর জ্বর লাগছে? ইনফ্লুয়েঞ্জা নয় তো?

প্রায় পাঁচ ঘণ্টার অস্ত্রোপচারের পর শিশুটির ডান দিকের মাড়ি কেটে সেখানে প্রায় ২০০ গ্রাম ওজনের একটি দাঁতের থলি পাওয়া যায়। এই থলি থেকে খুব ছোট ছোট মুক্তোর মতো ৫২৬টি দাঁত পাওয়া গিয়েছে! ডেন্টাল কলেজের ‘ওরাল অ্যাণ্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথোলজি’-এর প্রধান প্রতিভা রামানি জানান, অস্ত্রোপচারের পর তিনদিনের কড়া পর্যবেক্ষণে রাখার পর শিশুটি এখন সুস্থ আছে।