ট্রায়াল শেষের আগেই হাজার হাজার মানুষকে গোপনে করোনার টিকা দেওয়া শুরু করল চিন!

চিনের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগে সরব হল আমেরিকা। মার্কিন সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস-এ সম্প্রতি এই মর্মেই খবর প্রকাশিত হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 28, 2020, 12:48 PM IST
ট্রায়াল শেষের আগেই হাজার হাজার মানুষকে গোপনে করোনার টিকা দেওয়া শুরু করল চিন!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ট্রায়ালের ফলাফল হাতে আসার আগেই দেশের হাজার হাজার সাধারণ মানুষকে করোনার সম্ভাব্য টিকা দেওয়া শুরু করে দিয়েছে চিন। গোটা বিষয়টাই পরিচালিত হচ্ছে অত্যন্ত গোপনে! চিনের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগে সরব হল আমেরিকা। মার্কিন সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস-এ সম্প্রতি এই মর্মেই খবর প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, যাঁদের টিকা দেওয়া হচ্ছে, তাঁদের মধ্যে রয়েছেন শিক্ষক ও শিক্ষাকর্মী, সরকারি-বেসরকারি সংস্থার কর্মী, টিকা প্রস্তুতকারী সংস্থার কর্মী ও সদস্যরা।

নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই গোটা ব্যপারটার গোপনীয়তার স্বার্থে যাঁদের টিকা দেওয়া হচ্ছে, তাঁদেরকে প্রথমেই ‘ননডিসক্লোজার’ চুক্তিপত্রে সই করিয়ে নেওয়া হচ্ছে। এই ‘ননডিসক্লোজার’ চুক্তিপত্রে সই করার ফলে টিকা যাঁরা নিচ্ছেন, তাঁরা কেউই আর কোনও সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে পারবেন না।

করোনার প্রতিষেধক নিয়ে গবেষণাকারী চিনের সরকারি সংস্থা সিনোফার্ম জানিয়েছে, কয়েক হাজার মানুষের শরীরে ইতিমধ্যেই টিকা প্রয়োগ করা হয়েছে। চিনের অন্য একটি প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা সিনোভ্যাক জানিয়েছে, শুধুমাত্র বেজিংয়েই ১০ হাজারের বেশি মানুষের উপর তাদের তৈরি টিকা প্রয়োগ করা হয়েছে।

জানা গিয়েছে, এই মুহূর্তে করোনার ১১টি সম্ভাব্য টিকা নিয়ে চিনে পরীক্ষা-নিরীক্ষা চলছে। তার মধ্যে ৪টি ইতিমধ্যেই তৃতীয় পর্যায়ের ট্রায়ালে পৌঁছে গিয়েছে। যাঁদের উপর এই ট্রায়াল চলছে, সর্বক্ষণ তাঁদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। টিকা প্রয়োগের পর তাঁদের শরীরে কী কী পরিবর্তন ঘটছে, সে দিকে কড়া নজর রাখা হয়েছে। তবে হাজার হাজার সাধারণ মানুষের উপর করোনার টিকা প্রয়োগের ক্ষেত্রে এই সব প্রক্রিয়া মেনে চলা হচ্ছে কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

আরও পড়ুন: হিউম্যান ট্র্যায়ালে দুর্দান্ত সাফল্য! আশা জাগাচ্ছে Johnson & Johnson-এর করোনা টিকা

তবে মার্কিন সংবাদপত্রের অভিযোগ উড়িয়ে চিনের দাবি, দেশের জনসংখ্যার একটা বড় অংশের মধ্যে পরীক্ষামূলক ভাবেই করোনার টিকা প্রয়োগ করা হচ্ছে। টিকা প্রয়োগের এই সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে চিনের ন্যাশনাল হেলথ কমিশনের আধিকারিক ঝেং ঝোংউই জানান, জুলাই মাস থেকে তাঁরা এই পরীক্ষা চালিয়ে আসছেন। তার আগেই জুন মাসে এই বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানানো হয়েছিল।

.