হিউম্যান ট্র্যায়ালে দুর্দান্ত সাফল্য! আশা জাগাচ্ছে Johnson & Johnson-এর করোনা টিকা

ট্রায়ালের ফলাফল অনুযায়ী, এই টিকার প্রয়োগে ৯৮ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরে করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি (Antibody) তৈরি হয়েছে। 

Edited By: সুদীপ দে | Updated By: Sep 27, 2020, 02:59 PM IST
হিউম্যান ট্র্যায়ালে দুর্দান্ত সাফল্য! আশা জাগাচ্ছে Johnson & Johnson-এর করোনা টিকা
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: জুলাই মাস থেকেই করোনা টিকার হিউম্যান ট্র্যায়াল শুরু করেছে মার্কিন সংস্থা Johnson & Johnson। ক্রমশ ভয়াবহ হতে থাকা করোনা পরিস্থিতির কথা ভেবে নির্ধারিত সময়ের দু’মাস আগেই নিজেদের তৈরি প্রতিষেধকটির হিউম্যান ট্র্যায়াল শুরু করে সংস্থা। এ বার সামনে এল Johnson & Johnson-এর তৈরি প্রতিষেধকটির প্রাথমিক পর্বের ট্র্যায়ালের ফলাফল। এই ট্রায়ালের ফলাফল যথেষ্ট ইতিবাচক বলেই জানিয়েছেন সংস্থার বিজ্ঞানীরা।

সংস্থা জানিয়েছে, এই টিকার হিউম্যান ট্র্যায়ালের জন্য ১৮ থেকে ৬৫ বছর বা তারও বেশি বয়সের স্বেচ্ছাসেবক বেছে নেওয়া হয়েছিল। শুক্রবার প্রকাশিত ট্রায়ালের ফলাফল অনুযায়ী, Johnson & Johnson-এর তৈরি করোনা প্রতিষেধক (AD26.COV2.S) প্রয়োগে ৯৮ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরে করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি (Antibody) তৈরি হয়েছে। টিকা দেওয়ার ২৯ দিন পরে এই অ্যান্টিবডি তৈরি হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এ দিকে ৬৫ বছরের বেশি বয়স্ক স্বেচ্ছাসেবকদের মধ্যে মাত্র ১৫ জনের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। ৬৫ বছরের বেশি বয়স্কদের ৩৬ শতাংশ স্বেচ্ছাসেবকদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া যেমন, মাথা ধরা ও পেশিতে ব্যথা দেখা দিচ্ছে। শুধু বয়স্কদের ক্ষেত্রেই নয়, অল্পবয়সী স্বেচ্ছাসেবকদের শরীরেও এই টিকার সামান্য পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দিয়েছে যা খতিয়ে দেখছেন গবেষকদের।

আরও পড়ুন: প্রতিষেধক পাওয়ার পরও করোনায় মৃত্যু হতে পারে আরও ১০ লক্ষ মানুষের! সতর্ক করল WHO

এই ফলের উপর নির্ভর করে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে Johnson & Johnson। জানা গিয়েছে, এই পর্যায়ে প্রায় ৬০ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই প্রতিষেধক (AD26.COV2.S) প্রয়োগ করা হয়েছে। এর ফলাফল চলতি বছরের শেষে অথবা আগামী বছরের প্রথমেই পাওয়া যাবে বলে জানিয়েছে সংস্থা।

.