বড় খবর, ফের অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করল AstraZeneca

এক স্বেচ্ছাসেবক টিকা নিয়ে অসুস্থ হয়ে পড়ায় ব্রিটেন, ভারত ছাড়াও আমেরিকা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও আপাতত বন্ধ রাখা হয়েছিল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 12, 2020, 08:22 PM IST
বড় খবর, ফের অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করল AstraZeneca
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: স্থগিত হয়ে গিয়েও ফের চালু হল ট্রায়াল। আশায় বুক বাঁধল বিশ্ব।

অক্সফোর্ড বিজ্ঞানীদের তৈরি করোনা টিকার ট্রায়াল শুরু করেছিল ব্রিটিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রা জেনিকা। কিন্তু ট্রায়ালের একেবারে শেষ পর্যায়ে এসে এক স্বেচ্ছাসেবক টিকা নিয়ে অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে ওই টিকার ট্রায়াল বন্ধ করে দেওয়া হয়। কিন্তু শেষপর্যন্ত জট খুলল।

আরও পড়ুন-নাশকতার ছক বানচাল করল বিএসএফ, পঞ্জাবে ভারত-পাক সীমানা থেকে উদ্ধার বিপুল অস্ত্র-গুলি 

শনিবার অ্যাস্ট্রা জেনিকা(AstraZeneca) জানিয়েছে, অক্সফোর্ড টিকার(AZD1222) ট্রায়াল শুরু করার অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার।  সরকারের সংস্থা মেডিসিনস হেলফ রেগুলেটরি অথরিটি(MHRA) জানিয়েছে ওই টিকা নিরাপদ তাই ফের ট্রায়াল শুরু করা যেতে পারে। সেই অনুমতির ওপরে ভিত্তি করেই ফের ট্রায়াল শুরু করা হয়েছে।

উল্লেখ্য, এক স্বেচ্ছাসেবক টিকা নিয়ে অসুস্থ হয়ে পড়ায় ব্রিটেন, ভারত ছাড়াও আমেরিকা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও আপাতত বন্ধ রাখা হয়েছিল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল। টিকার বিরূপ প্রভাব খতিয়ে দেখতে শুরু করে অ্যাস্ট্রা জেনিকার (AstraZeneca)।

আরও পড়ুন-'আপনারা ধরে পিঠে একটু আদর করে দিন, নুন-লঙ্কা বাটা ছড়িয়ে থানার সামনে ফেলে দিয়ে চলে যান'

এরকম এক পরিস্থিতিতেও এ বছরের মধ্যেই অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা বাজারে আনার বিষয়ে যথেষ্ট আশাবাদী অ্যাস্ট্রা জেনিকা-র (AstraZeneca) সিইও পাস্কাল সোরিওট (Pascal Soriot)।

সম্প্রতি একটি অনলাইন সাক্ষাৎকারে সোরিওট জানান, 'এই টিকা ও তার পরীক্ষার সঙ্গে যুক্ত গোটা বিশ্ব। তাই একটু ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। দেখতে হবে শেষ পর্যন্ত পরিস্থিতি কোন দিকে মোড় নেয়। টিকা নেওয়ার পর ওই স্বেচ্ছাসেবকের মেরুদণ্ডে সমস্যা দেখা দেয়। কিন্তু ঠিক কী কারণে এই সমস্যা তৈরি হল, তা এখনও স্পষ্ট নয়।' তবে এ বছরের মধ্যেই অক্সফোর্ডের করোনা টিকা বাজারে ছাড়ার বিষয়ে এখনও আশাবাদী তিনি।

.