দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছতে লাগবে আরও ৪ বছর, সাফ জানাল সিরাম ইনস্টিটিউট

পুণাওয়ালার কথায় এবার আশঙ্কা বাড়ছে ভারত সহ গোটা বিশ্বে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 14, 2020, 08:54 PM IST
দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছতে লাগবে আরও ৪ বছর, সাফ জানাল সিরাম ইনস্টিটিউট
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন:কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের দাবিকে একপ্রকার ধাক্কাই দিল দুনিয়া সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট।

রবিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছিলেন, আগামী বছর মার্চের মধ্যে করোনা টিকা পেয়ে যাবে ভারত। আর সোমবার সিরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুণাওয়ালা জানালেন অন্য কথা। বললেন, দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছে দিতে সময় লাগবে ২০২৪ সালের শেষপর্যন্ত। তাহলে কি ভারতেও সবার জন্য করোনা টিকা তৈরি করতে আগামী বছর মার্চের থেকেও বেশি সময় লাগবে!

আরও পড়ুন-নির্মলা সম্পর্কে সৌগতর মন্তব্য নিয়ে তোলপাড়, বাদ দেওয়া হল লোকসভায় কার্যবিবরণী থেকে 

সিরাম কর্তা বলেন, 'দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছে দিতে ৪-৫ বছর সময় লাগবে।' তবে এই পুণাওয়ালাই অগাস্টের প্রথম সপ্তাহে জানান, এ বছরের মধ্যেই করোনা টিকার(Covishield) ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলা হবে। প্রসঙ্গত অক্সফোর্ডের করোনা টিকা ও মার্কিন যুক্তরাষ্ট্রেরও করোনা টিকা তৈরি করছে সিরাম ইনস্টিটিউট। রাশিয়ার স্পুটনিক টিকাও তৈরি করতে পারে এই সংস্থা।

আরও পড়ুন-বিধায়ক সত্যজিত্ খুনে সিআইডি-র সাপ্লিমেন্টরি চার্জশিট পেশ, জুড়ল বিজেপি সাংসদের নাম

পুণাওয়ালার কথায় এবার আশঙ্কা বাড়ছে ভারত সহ গোটা বিশ্বে। কারণ রাজনৈতিক নেতারা কথনও বলেছেন, এবছরই করোনা টিকা পাওয়া যাবে, আবার বলছেন টিকা হাতে পেতে পরের বছর হয়ে যাবে। সিরাম  কর্তা জানিয়েন, টিকার ব্যাপারে গোটা বিশ্ব আশাবাদী। কিন্তু কেউ সেই জায়গার খুব কাছে এসে পড়েছে বলে এখনও শুনিনি।