Coronavirus: দেশে কমল করোনা, স্বস্তি দিচ্ছে অ্যাক্টিভ কেসের নিম্নমুখী গ্রাফ

তৃতীয় ঢেউয়ের বেসামাল পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ক্রমশ। 

Updated By: Feb 25, 2022, 11:16 AM IST
Coronavirus: দেশে কমল করোনা, স্বস্তি দিচ্ছে অ্যাক্টিভ কেসের নিম্নমুখী গ্রাফ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ধীরে ধীরে ওমিক্রন ডেল্টা দাপট কমছে দেশে৷ করোনাকে হারিয়ে ক্রমশ সুস্থ হয়ে উঠছে ভারত। তৃতীয় ঢেউয়ের বেসামাল পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ক্রমশ। দৈনিক আক্রান্তের সংখ্যা যেমন কমছে, সেই সংক্রমণের পাশাপাশি স্বস্তি নিম্নমুখী অ্যাক্টিভ কেসের সংখ্যাতেও। শুক্রবার সেই পরিসংখ্যান বৃহস্পতিবারের থেকে অনেকটাই নিম্নমুখী। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ১৬৬ জন। যা গতকালের তুলনায় সামান্য কম। স্বস্তি এটাই যে, গত এক সপ্তাহের কাছাকাছি সময় ধরে দেশের দৈনিক আক্রান্ত থাকছে ১৫ হাজারের নিচে রয়েছে। বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ছিল ১৪ হাজার ১৪৮ জন। শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী একদিনে মৃত্যু হয়েছে ৩০২ জনের। বৃহস্পতিবারও মৃত্যুসংখ্যা ছিল ৩০২ জন। দেশে এখনও পর্যন্ত কোভিড কোপে প্রাণ হারিয়েছেন ৫ লক্ষ ১৩ হাজার ২২৬ জন। ফলে মৃত্যুসংখ্যার গ্রাফে তেমন বদল নেই। 

অপরদিকে কিছুটা ঊর্ধ্বমুখী পজিটিভিটি রেটও। এই মুহূর্তে ভারতে করোনার পজিটিভিটি রেট ১.২৮ শতাংশ। এই পজিটিভিটি রেট আগের দিনের থেকে সামান্য বেশি হলেও উদ্বেগজনক নয়। গত ২৪ ঘন্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ হাজার ৯৮৮ জন। এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২২ লক্ষ ৪৬ হাজার ৮৮৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সুস্থতার হার ৯৮.৪৯ শতাংশ। 

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুসারে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১৭৬ কোটি ৮৬ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন পেয়েছেন ৩২ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ লক্ষ ৩০ হাজারের কাছাকাছি।

এদিকে, রাজ্য স্বাস্থ্য দফতরের বৃহস্পতিবার প্রকাশিত দৈনিক করোনা রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘন্টার পরিসংখ্যানে বাংলায় কমেছে করোনা পজিটিভিটি রেট। গত এক দিনে পশ্চিমবঙ্গে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২৪৬ জন, যা আগের দিনের থেকে ২৬জন কম। রাজ্যে একদিনে করোনা প্রাণ কেড়েছে ৬ জনের। কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় আক্রান্তের সংখ্যা ১১২ জন করে।

আরও পড়ুন, Corbevax: ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য নতুন টিকা দেশে, অনুমোদন কেন্দ্রের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.