Corbevax: ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য নতুন টিকা দেশে, অনুমোদন কেন্দ্রের

 বায়োলজিকাল ই-এর ভ্যাকসিন Corbevax-কে সীমিত জরুরি ব্যবহারের অনুমোদন দিল ড্রাগস জেনারেল কন্ট্রোল অফ ইন্ডিয়া (ডিজিসিআই)। 

Updated By: Feb 21, 2022, 08:16 PM IST
Corbevax: ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য নতুন টিকা দেশে, অনুমোদন কেন্দ্রের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা গ্রাফ (coronavirus) নিম্নমুখী। তবে করোনা টিকাকরণে ভরসা রেখেই কোভিড কমানোর দিকে লক্ষ্য রেখেছে ভারত। বায়োলজিকাল ই-এর ভ্যাকসিন Corbevax-কে সীমিত জরুরি ব্যবহারের অনুমোদন দিল ড্রাগস জেনারেল কন্ট্রোল অফ ইন্ডিয়া (DGCI)। যদিও ১২ বছরের কম বয়সীদের এই টিকা দেওয়ার বিষয়ে সরকার এখনো কোনও  সিদ্ধান্ত নেয়নি। স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি বলেছিল যে টিকা দেওয়ার অতিরিক্ত প্রয়োজন রয়েছে যাদের তাদের আগে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। 

১৪ ফেব্রুয়ারি CDSCO-এর COVID-19 বিষয়ক বিশেষজ্ঞ কমিটি বায়োলজিক্যাল ই-এর আবেদনের বিষয়ে আলোচনা করে। সেখানেই ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার আলোচনা হয়৷ এরপরই শর্তসাপেক্ষে এই টিকাকে ডিজিসিআই অনুমোদন দেয়। বায়োলজিক্যাল ই’র এই অ্যান্টি করোনা ভ্যাকসিনের নাম ‘কর্বিভ্যাক্স’, যা একটি আরবিডি প্রোটিন সাব ইউনিট ভ্যাকসিন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ঘোষণা অনুযায়ী, ২০২১ এর ডিসেম্বরের মধ্যে ‘বায়োলজিক্যাল ই’ কেন্দ্রীয় সরকারকে ৩০ কোটি ডোজ সরবরাহ করবে। এর আগে হায়দরাবাদ ভিত্তিক ‘বায়োলজিক্যাল ই লিমিটেড’কে ৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের জন্যে নির্মিত কোভিড- ১৯ ভ্যাকসিন এর দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা করার অনুমতি দিয়েছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

এএনআই সূত্রে খবর, এই  ভ্যাকসিনের দাম পড়বে আনুমানিক ১৪৫ টাকা।  দু’টি ডোজের এই ভ্যাকসিন বিশেষ ভাবে তৈরি করা হয়েছে ১২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য।  ডিসিজিআই ইতিমধ্যেই প্রাপ্তবয়স্কদের জন্য করবিভ্যাক্স ব্যবহারে অনুমোদন দিয়েছে। গত ২৮ ডিসেম্বর জরুরি ভিত্তিতে প্রাপ্তবয়স্কদের এই ভ্যাকসিন দেওয়ার ছাড়পত্র দেওয়া হয়। তবে এতদিন এই ভ্যাকসিন ব্যবহার করা হয়নি।

আরও পড়ুন, Health: ঘুম থেকে উঠেই সেরে নেন ব্রেকফাস্ট! জানেন, এর ফলে আপনার শরীরে কী ঘটছে? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.