Coronavirus: দেশে ১০০ কোটি টিকাকরণ পার, নিম্নমুখী দৈনিক সংক্রমণ - অ্যাক্টিভ কেস

শুক্রবার দৈনিক করোনা আক্রান্ত ও সক্রিয় রোগীর সংখ্যাও কমল দেশে। 

Updated By: Oct 22, 2021, 10:48 AM IST
Coronavirus: দেশে ১০০ কোটি টিকাকরণ পার, নিম্নমুখী দৈনিক সংক্রমণ - অ্যাক্টিভ কেস
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার ১০০ কোটি টিকাকরণ পার করে মাইলস্টোন ছুঁয়েছে দেশ৷ সেই আবহে শুক্রবার দৈনিক করোনা আক্রান্ত ও সক্রিয় রোগীর সংখ্যাও কমল দেশে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তরফে প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৭৮৬ জন। ভাইরাস হানায় মৃত্যু হয়েছে ২৩১ জনের। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৭৫ হাজারের কাছাকাছি। 

করোনায় অ্যাক্টিভ রোগীর সংখ্যা অনেকটাই কম বৃহস্পতিবারের তুলনায়৷ গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৩ লক্ষ ২৪ হাজার ২৬৩ টি।স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে টিকাকরণ হয়েছে ৬১ লক্ষ ২৭ হাজার ২৭৭টি। বর্তমানে দেশে টিকাকরণ হয়েছে, ১০০ কোটি ৫৯ লক্ষ ৪ হাজার ৫৮০। করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে কেরল। 

আরও পড়ুন, Covid Vaccine: দেশের ১০০ কোটির দিনে প্রথম ডোজে মাইলফলক ছুঁল Mamata-র রাজ্য

এদিকে, বৃহস্পতিবার দেশজুড়ে উদযাপন করা হয়েছে ১০০ কোটি টিকাকরণের সাফল্য। তেরঙায় সাজান হয়েছিল দেশের ১০০টি ঐতিহাসিক স্থান। দেশবাসীকে ধন্যবাদ ও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং বিশ্বের অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরাও৷ এদিন জাতির উদ্দেশে ভাষণও দেন মোদী। 

প্রধানমন্ত্রীর কথায়, "অতিমারীর শুরুতে বলা হয়েছিল, ভারতের পক্ষে এই লড়াই কঠিন হবে। বলা হয়েছিল, এত অনুশাসন এখানে কী করে পালিত হবে? সবাইকে নিয়ে নিখরচায় ভ্যাকসিনেশন কর্মসূচি চালু হয়েছিল।টিকা কর্মসূচিতে ভিআইপি সংস্কৃতি আসতে দেওয়া হয়নি। আজ সবাই ভারতের শক্তির আঁচ পাচ্ছে। ভারতের টিকাকরণ কর্মসূচির তুলনা সারা বিশ্বের সঙ্গে হচ্ছে। যে দ্রুততায় ১০০ কোটি ভ্যাকসিনেশন হয়েছে, তা নিয়ে আলোচনা হচ্ছে।' 

অন্যদিকে, পুজো মিটতেই রাজ্যে লাফিয়ে বাড়ছে রাজ্যের করোনা গ্রাফ। একলাফে বেশ কিছুটা বেড়ে বুধবার রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে মারণ ভাইরাসে আক্রান্ত ৮৬৭ জন, মৃত্যু হয়েছে ৯ জনের।শুধুমাত্র কলকাতাতেই আক্রান্ত ২৪৪ জন। কলকাতায় মৃত্যু হয়েছে ২ জনের।একধাক্কায় দৈনিক করোনা পরীক্ষা প্রায় ৫ হাজার বাড়তেই লাফিয়ে বাড়ল আক্রান্তের সংখ্যাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)