Covid Vaccine: দেশের ১০০ কোটির দিনে প্রথম ডোজে মাইলফলক ছুঁল Mamata-র রাজ্য

২৭৯ দিনে কোভিড টিকাকরণে একশো কোটির মাইলস্টোন পার করে ফেলেছে ভারত। 

Updated By: Oct 22, 2021, 12:16 AM IST
Covid Vaccine: দেশের ১০০ কোটির দিনে প্রথম ডোজে মাইলফলক ছুঁল Mamata-র রাজ্য

নিজস্ব প্রতিবেদন: দেশের সঙ্গে মাইলফলক স্পর্শ করল বাংলাও। এ রাজ্যে এখনও পর্যন্ত অন্তত ৫ কোটি লোক পেয়েছেন কোভিড টিকার প্রথম ডোজ। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবারই রাজ্যে টিকা দেওয়া হয়েছে ৯ লক্ষ ৪ হাজার ৯০৩ জনকে। 

 

২৭৯ দিনে কোভিড টিকাকরণে একশো কোটির মাইলস্টোন পার করে ফেলেছে ভারত। বৃহস্পতিবার সকালে রেকর্ড গড়ার পরেই দিল্লির রামমোহন লোহিয়া হাসপাতালে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একশো কোটির সাফল্যের জন্য দেশবাসীকে শুভেচ্ছা জানান তিনি। 

চলতি বছর ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হয়। এরপর ধাপে ধাপে গতি বাড়ে টিকাদানের। - ১-১০ কোটি টিকাকরণে সময় লাগে ৮৫ দিন। ১০-২০ কোটি টিকাকরণ হয় ৪৫ দিনে। ২০-৩০ কোটি টিকাকরণ হয় ২৯ দিনে। ২৪ দিনে হয় ৩০-৪০ কোটি টিকাকরণ। ২০ দিন পর ৫০ কোটির মাইস্টোন পার করে ভারত। ৫০-৬০ কোটি টিকাকরণ হয় ১৯ দিনে। ৬০-৭০ কোটি টিকাকরণে সময় লাগে ১৩ দিন। পরের দশ কোটি টিকা দিতে সময় লাগে মাত্র ১২ দিন। ৮০-৯০ কোটি টিকাকরণ হয় ১৩ দিনে। পরবর্তী ১৯ দিনেই ১০০ কোটির মাইস্টোন তৈরি করে ফেলল ভারত।

টিকাকরণের সংখ্যায় প্রথম স্থানে রয়েছে দেশের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশ। এ রাজ্যে টিকার ১২ কোটিরও বেশি ডোজ দেওয়া হয়েছে। তার পরেই মহারাষ্ট্র। টিকার প্রায় সোয়া ৯ কোটি ডোজ দেওয়া হয়েছে। তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। বাংলায় টিকার ৬ কোটি ৮২ লক্ষ ডোজ দেওয়া হয়েছে। গুজরাটে টিকার সাড়ে ৬ কোটি ডোজ দেওয়া হয়েছে। টিকার ৬ কোটি ডোজ দেওয়া হয়েছে মধ্যপ্রদেশে।

আরও পড়ুন- Covid-19: কলকাতায় ২০০-র উপরেই আক্রান্ত, বাড়ল মৃতের সংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)