কবে নাগাদ করোনা মুক্ত হবে ভারত? হিসেব কষে জানালেন স্বাস্থ্য মন্ত্রকের দুই বিশেষজ্ঞ!

ভারত কবে নাগাদ করোনা মুক্ত হতে পারে তা অঙ্ক কষে জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ!

Edited By: সুদীপ দে | Updated By: Jun 7, 2020, 02:30 PM IST
কবে নাগাদ করোনা মুক্ত হবে ভারত? হিসেব কষে জানালেন স্বাস্থ্য মন্ত্রকের দুই বিশেষজ্ঞ!

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। ভারতে শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৯ হাজার ৮৮৭ জন৷ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যার নিরিখে এখনও পর্যন্ত এটাই সর্বাধিক! এই ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের৷

ভারতের এখন করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৪১ হাজার ৯৭০। স্পেনকে টপকে মোট করোনা আক্রান্তের হিসাবে পঞ্চম স্থানে উঠে এল ভারতের নাম। এই পরিস্থিতিতে ভারত কবে নাগাদ করোনা মুক্ত হতে পারে তা হিসেব কষে জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ!

অঙ্ক কষে এই তথ্য দিয়েছেন ডিরেক্টোরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস (Directorate General of Health Services)-এর ডেপুটি ডিরেক্টর ডঃ অনিল কুমার এবং ডেপুটি অ্যাসিসট্যান্ট ডিরেক্টর রূপালী রায়। বেইলির গাণিতিক মডেল (Bailey's mathematical model) কাজে লাগিয়ে রীতিমতো অঙ্ক কষে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এই দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ জানান, চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময় দেশ করোনার হাত থেকে নিষ্কৃতি পাবে।

অঙ্কের হিসাবে দেখতে গেলে, যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা আর এর থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা প্রায় সমান হবে, তখন থেকেই ভাইরাসের সংক্রমণের হার কমতে শুরু করবে। আর অঙ্ক কষে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দুই বিশেষজ্ঞ জানিয়েছেন, সেটা হবে সেপ্টেম্বরের মাঝামাঝি নাগাদ। এ ক্ষেত্রে মহামারীর বিভিন্ন পরিস্থিতি নিয়ে গবেষণা করে দেখেছেন ডঃ কুমার এবং রূপালী রায়।

বিশেষজ্ঞরা জানান, অঙ্কের হিসাবে করোনার হাত থেকে নিষ্কৃতি পেতে হলে সুস্থতার সংখ্যা আরও বাড়াতে হবে। মৃতের সংখ্যা আর সুস্থতার সংখ্যার মধ্যে থেকেও সংক্রমিতের সংখ্যা বের করে নিতে হবে। আর সেটি সম্ভব হবে একমাত্র সুস্থতার হার বাড়লে।

Covid-19

এর আগে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (Singapore University of Technology and Design) গবেষকরা অঙ্ক কষে জানিয়েছিলেন, পৃথিবীর কোন দেশ কবে নাগাদ সম্পূর্ণ করোনা মুক্তহতে পারে। এ ক্ষেত্রে তাঁরাও করোনা আক্রান্ত আর এই ভাইরাসে মৃত ব্যক্তিদের নিয়ে করা একটি সমীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করে গবেষণা চালান।

আরও পড়ুন: ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি! মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করল WHO

তবে কোনও হিসেব বা পর্যবেক্ষণ আর গণনা তখনই মিলবে, যখন এই দীর্ঘ সময় দেশে সব রকম সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। না হলে এই তারিখ পরিবর্তিত হতে পারে বলে মত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞের।

.