কারা কোভ্যাক্সিন নিতে পারবেন না? জানিয়ে দিল ভারত বায়োটেক

কোভ্যাক্সিন নেওয়ার আগে আপনাকে জমা দিতে হবে আপনার শরীর সম্পর্কে যাবতীয় তথ্য। কী কী ওষুধ খান তারও তালিকা দিতে হবে। 

Updated By: Jan 19, 2021, 10:52 AM IST
কারা কোভ্যাক্সিন নিতে পারবেন না? জানিয়ে দিল ভারত বায়োটেক

 নিজস্ব প্রতিবেদন: সবাই নিতে পারবেন না ভারত বায়োটেকের কোভ্যাক্সিন(COVAXIN)।  যাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম, সুস্থ থাকতে মুঠো মুঠো ওষুধ খেতে হয়, কোনও একটি রোগ বাসা বেঁধে আছে শরীরের অন্দরমহলে, তাঁদের কোভ্যাক্সিন (COVAXIN) নিতে নিধেষ করল ভারত বায়োটেক(Bharat Biotech)। সংস্থার তরফে ফ্যাক্ট শিট প্রকাশ করা হয়েছে।

এখনও পর্যন্ত দ্বিতীয় দফার টিকাকরণে ৩.৮ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। যার মধ্যে বেশ কিছুজনের (প্রায় ৫৮০ জনের) শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। পাশাপাশি অভিযোগ উঠেছে, করোনা টিকা নেওয়ার পরই মৃত্যু হয়েছে ২ জনের। সেই মৃত্যু যে টিকার কারণেই হয়েছে, এই যুক্তি মানতে নারাজ কেন্দ্রীয় সরকার। সোমবার বিবৃতি জারি করে জানিয়েছে, করোনা টিকা নেওয়ার কারণে তাদের মৃত্যু হয়েছে এই তথ্য সম্পূর্ণ ভুল। তবে টিকা নেওয়ার পর ৭ জন অসুস্থ হয়ে পড়ে। তাঁরা এখন চিকিৎসাধীন। টিকাকরণের দু-দফার পর মূলত সাবধান থাকতেই ও অপ্রীতিকর ঘটনা এড়াতে জানিয়ে দিল- কারা কোভ্যাক্সিন নিতে পারবেন? কারা নয়।

আরও পড়ুন: রাজ্যে টিকাকরণ অভিযানে লক্ষ্যমাত্রা পূরণ হল না দ্বিতীয় দফাতেও, কাঠগড়ায় Co-Win

তবে সরকারের তরফে জানান হয়েছিল, যাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাঁরা টিকা নিতে পারবেন। কিন্তু টিকা তাদের শরীরে কতটা প্রভাব ফেলবে তাই নিয়ে আশঙ্কা ছিল প্রথম থেকেই। ভারত বায়োটেক প্রথমেই জানিয়ে দিল, রক্তপাত হয় যাঁদের তাঁরা কোভ্যাক্সিন নিতে পারবে না। মূলত, এড়িয়ে যাওয়ার কথা বলেছেন। অন্যদিকে, যাঁরা করোনা ছাড়া অন্য গুরুতর অসুখে অসুস্থ, অ্যালার্জির শিকার, অন্তঃস্বত্তা, তাঁরা কোভ্যাকসিন নিতে পারবেন না। এই ফ্যাক্ট শিটের কারণ টিকার নেওয়ার পর শরীরে যেন কোনও প্রভাব না পড়ে। 

মনে রাখবেন, টিকা নেওয়ার পরও আপনার করোনা হতে পারে। তবে তাঁর প্রভাব কম থাকবে। টিকা নেওয়ার পরও সামান্য ঝুঁকির কথা জানাচ্ছে ভারত বায়োটেকের পক্ষ থেকে। অ্যালার্জির সম্ভাবনার কথা আগেই জানিয়ে দিয়েছিল। হতে পারে শ্বাস নেওয়ার কষ্ট। গলা ও মুখ ফুলে যেতে পারে, র‌্যাশ ও ঝিমুনি আসতে পারে। তবে সেই পার্শ্বপ্রতিক্রিয়া হাই ডোজের ওষুধ খেলে যা যা হয়, ঠিক সেরকমই। ভয়ের কিছু নেই। 

আরও পড়ুন: ঘুম থেকে উঠে জল খান বাসিমুখেই, দূরে রাখুন একাধিক শারীরিক সমস্যা
 

তাই কোভ্যাক্সিন নেওয়ার আগে আপনাকে জমা দিতে হবে আপনার শরীর সম্পর্কে যাবতীয় তথ্য। কী কী ওষুধ খান তারও তালিকা দিতে হবে। 

.