শীঘ্রই শুরু হবে Covaxin-এর চতুর্থ দফার ট্রায়াল, ঘোষণা Bharat Biotech-এর

কোভ্যাক্সিন বনাম কোভিশিল্ড বিতর্কে জল ঢালতে তৎপর সংস্থা।

Updated By: Jun 10, 2021, 10:56 AM IST
 শীঘ্রই শুরু হবে Covaxin-এর চতুর্থ দফার ট্রায়াল, ঘোষণা Bharat Biotech-এর

নিজস্ব প্রতিবেদন: কোভিশিল্ড নাকি কোভ্যাক্সিন, কোন টিকায় বেশি অ্যান্টিবডি তৈরি হয়? এই নিয়ে যখন বিতর্ক চড়ছে। তখন নয়া ঘোষণা করল হায়দ্রাবাদের টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। সংস্থাটি জানাল, শীঘ্রই কোভ্যাক্সিনের চতুর্থ ধাপের ট্রায়াল শুরু করবে তারা। 

বুধবার ভারত বায়োটিকের তরফে জানান হয়েছে, ইতিমধ্যে কোভ্যাক্সিনের তৃতীয় ধাপের ট্রায়াল শেষ হয়েছে। আগামী মাসে সেই ট্রায়াল রিপোর্ট প্রকাশ করা হবে। আর শীঘ্রই কোভ্যাক্সিনের চতুর্থ ধাপের ট্রায়ালও শুরু হবে। এই ট্রায়ালের রিপোর্ট প্রকাশ্য়ে এলেই কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে যে সংশয় তৈরি হয়েছে, তা দূর হবে বলে সংস্থার দাবি।   

আরও পড়ুন: Corona Update: প্রায় তিনগুণ বেড়ে 'রেকর্ড', একদিনে ৬ হাজারের বেশি মৃত্যু

আরও পড়ুন: ৬ মিনিট হাঁটা, Remdesivir-এ 'না'! শিশুদের জন্য Corona গাইডলাইন জারি কেন্দ্রের

সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষাকে কেন্দ্র করে এই বিতর্ক মাথা চাড়া দিয়েছে। যেখানে দাবি করা হয়েছে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের তুলনায় বেশি পরিমাণে অ্য়ান্টিবডি তৈরি করতে সক্ষম সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড। যদিও সরকারের দাবি, দুটি টিকা দু'ধরনের পদ্ধতিতে তৈরি। ফলে এদের কার্যকারিতা আলাদা। তবে দুটোই টিকাই করোনার প্রতিরোধে সমান ভাবে কাজ করতে সক্ষম। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)