১৫ অগস্টই কি দেশে কোভ্যাকসিন আসবে? ভারতবাসীর স্বাস্থ্য সুরক্ষাই ICMR এর পাখির চোখ

 ICMR এর আগের কথা অনুযায়ী তাঁরা আশাবাদী ১৫ অগস্ট ভ্যাকসিন আনার জন্য। তবে ১৫ অগস্টই শেষ দিন নয়।

Updated By: Jul 31, 2020, 12:42 PM IST
১৫ অগস্টই কি দেশে কোভ্যাকসিন আসবে? ভারতবাসীর স্বাস্থ্য সুরক্ষাই ICMR এর পাখির চোখ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা রোখার একমাত্র উপায় প্রতিষেধক। সারা বিশ্ব হন্যে হয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে প্রতিষেধকের উদ্দেশ্যে। ভারত বায়োটেকের কোভ্যাকসিন ও জাইডাস ক্যাডিলার প্রতিষেধের ট্রায়াল চলছে। কিন্তু ১৫ অগস্টই কি মিলবে কোভ্যাকসিন?

জুলাই মাসের শুরুতে ICMR জানিয়েছিল তাঁরা আশাবাদী ১৫ অগস্টের মধ্যে ভ্যাকসিন নিয়ে আসার ক্ষেত্রে। তাঁরা মানুষের স্বাস্থ্যের স্বার্থে ১৫ অগস্টের মধ্যে ভ্যাকসিন নিয়ে আসতে চায়। সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বেগে ছড়িয়ে পড়ে যে ১৫ অগস্টই ভ্যাকসিন আসছে। কিন্তু ICMR এ-ও জানিয়েছিল ১৫ অগস্ট ভ্যাকসিন আনার ক্ষেত্রে চূড়ান্ত বা শেষ দিন নয়।

আরও পড়ুন: ৭৮% করোনা-জয়ীদের মধ্যে বাড়ছে হার্টের একাধিক জটিল সমস্যা! উদ্বেগ বাড়িয়ে জানাল সমীক্ষা

এত তাড়াতাড়ি ভ্য়াকসিন নিয়ে আসার বিষয়ে ভিন্ন মত মিলেছিল চিকিৎসকদের তরফে। অনেকেই ভেবে পাচ্ছিলেন না কী করে এত কম সময়ের মধ্যে ভ্যাকসিন আসবে? তবে ICMR স্পষ্ট জানিয়ে দিয়েছে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে প্রথম এবং প্রধান গুরুত্বপূর্ণ বিষয় হলো ভারতবাসীর স্বাস্থ্য সুরক্ষা। একটি বিবৃতিতে ICMR জানিয়েছে, ক্লিনিকাল ট্রায়ালের ক্ষেত্রে কোনও প্রয়োজনীয় প্রক্রিয়া বাদ না দিয়ে কাজের দ্রুততা বাড়াতে হবে।  ট্রায়াল চলছে, ICMR এর আগের কথা অনুযায়ী তাঁরা আশাবাদী ১৫ অগস্ট ভ্যাকসিন আনার জন্য। তবে ১৫ অগস্টই শেষ দিন নয়।