৭৮% করোনা-জয়ীদের মধ্যে বাড়ছে হার্টের একাধিক জটিল সমস্যা! উদ্বেগ বাড়িয়ে জানাল সমীক্ষা

বিশেষজ্ঞদের আশঙ্কা, সুস্থতার হার বাড়লেও করোনা-পরবর্তি ক্ষতিকর প্রভাবগুলি দীর্ঘমেয়াদী ও বিপজ্জনক হতে পারে!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 30, 2020, 07:38 PM IST
৭৮% করোনা-জয়ীদের মধ্যে বাড়ছে হার্টের একাধিক জটিল সমস্যা! উদ্বেগ বাড়িয়ে জানাল সমীক্ষা
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ এখন করোনার কবলে। লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৭১ লক্ষ ৮৮ হাজার ছাড়িয়েছে। গোটা পৃথিবীতে এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৭০ হাজার ২০৭ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। প্রতিদিনই ৪৭-৪৮ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়াল সাম্প্রতিক একটি সমীক্ষার ফলাফল।

সম্প্রতি জামা কার্ডিওলজির (JAMA Cardiology) পত্রিকার একটি প্রবিবেদনে একটি সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ওই সমীক্ষার ফলাফলে বিশেষজ্ঞরা দাবি করেছেন, করোনা থেকে সেরে ওঠার পর হার্টের নানা সমস্যা নিয়ে হাসপাতালে ফিরছেন হাজার হাজার মানুষ। চিকিৎসকরা দেখেছেন, এঁদের অধিকাংশের মধ্যেই হার্টের নানা সমস্যা যা আগে ছিল না, তা নতুন করে দেখা দিয়েছে। চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, করোনায় এখন সুস্থতার হার অনেকটাই বেড়েছে। তবে এই ভাইরাসে একবার আক্রান্ত হওয়ার পর তার ক্ষতিকর প্রভাব দীর্ঘমেয়াদী হতে পারে!

এই সমীক্ষায় বিশেষজ্ঞরা দেখেছেন, করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষদের মধ্যে প্রায় ৭৮ শতাংশই নতুন করে হার্টের নানা সমস্যার শিকার হচ্ছেন। গবেষকরা দেখেছেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা অন্তত ৬০ শতাংশ মানুষের মধ্যে ‘মায়োকার্ডিয়াল ইনফ্লেমেশন’ বা হৃদযন্ত্রের পেশিতে প্রদাহজনিত সমস্যা দেখা দিচ্ছে। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত জার্মানির ফ্রাঙ্কফুর্ট ইউনিভার্সিটি হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরা ১০০ জন করোনা আক্রান্তকে পর্যবেক্ষণের পর এই তথ্য পেয়েছেন গবেষকরা। করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষদের একটা বড় অংশের (৭৮ শতাংশ) মধ্যে হার্টের নানা সমস্যা তৈরি হওয়া চিন্তা বাড়িয়েছে চিকিৎসক, বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: আর মাত্র দিন দশেকের অপেক্ষা! বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম করোনার টিকা!

গত সপ্তাহেই ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (National Centre for Disease Control বা NCDC) ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত দিল্লিতে ২১ হাজার ৩৮৭ জনকে নিয়ে সমীক্ষা চালায়। ওই সমীক্ষায় বিগত কয়েক মাসে দিল্লির বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি হাসপাতালের তথ্য অনুযায়ী, করোনা থেকে সেরে ওঠার পর কিডনি, হার্ট বা ফুসফুসের নানা সমস্যা নিয়ে হাসপাতালে ফিরছেন হাজার হাজার মানুষ।  দিল্লি, মুম্বই-সহ দেশের বড় বড় শহরে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার ১৪-১৫ দিন পর অনেকেই সামান্য শ্বাসকষ্ট, তলপেটে ব্যথা, মাথা যন্ত্রণার মতো সাধারণ সমস্যা নিয়ে হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করাতে আসছেন। পরীক্ষা করে দেখা গিয়েছে, এঁদের অনেকের মধ্যেই নতুন করে কিডনি, হার্ট বা ফুসফুসের নানা সমস্যা তৈরি হয়েছে। সব মিলিয়ে করোনা-পরবর্তি শারীরিক সমস্যাগুলি চিন্তা বাড়াচ্ছে বিজ্ঞানীদের।

.