২০ মিনিটেই মিলবে করোনা পরীক্ষার নির্ভুল ফলাফল! এমনই টেস্ট কিট বানালেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা!

ব্রিটিশ বিজ্ঞানীদের দাবি, এই কিটের সাহায্যে ৯৮.৬% ক্ষেত্রেই নির্ভুল ভাবে করোনা পরীক্ষার ফলাফল জানা গিয়েছে...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 18, 2020, 03:24 PM IST
২০ মিনিটেই মিলবে করোনা পরীক্ষার নির্ভুল ফলাফল! এমনই টেস্ট কিট বানালেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৪২ লক্ষ ৫ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৯৯ হাজার ৭১৬ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ২৬-২৭ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে কিছুটা আশার আলো দেখালেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। তাঁরা তৈরি করেছেন এমন একটি কিট যার সাহায্যে মাত্র ২০ মিনিটেই নির্ভুল ভাবে করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই পরীক্ষার পদ্ধতি অনেকটা ব়্যাপিড ব্লাড সুগার পরীক্ষার মতো। কলমের মতো ছোট যন্ত্রের সাহায্যে আঙুলের মাথা থেকে এক ফোঁটা রক্ত সংগ্রহ করে তার অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা নির্ধারণ করা হয়। ব্রিটিশ বিজ্ঞানীদের দাবি, র‌্যাপিড টেস্ট কনসোর্টিয়াম (UK-RTC)-এর এই পরীক্ষা পদ্ধতিতে ৯৮.৬ শতাংশ ক্ষেত্রেই নির্ভুল ভাবে করোনা পরীক্ষার ফলাফল জানা গিয়েছে। আর এই ফলাফল জানতে সময় লেগেছে বড়জোড় ২০ মিনিট!

আরও পড়ুন: বিশ্বের ‘সবচেয়ে সস্তা’ করোনা পরীক্ষার কিট বানিয়ে ফেলেছে ভারত! দাবি, IIT দিল্লির গবেষকদের|

এই গবেষকদলের প্রধান ক্রিস হ্যান্ড জানান, এই টেস্ট কিট ও পরীক্ষার পদ্ধতি নিয়ে ক্লিনিক্যাল ট্রায়ালে অভূতপূর্ব ফলাফল মিলেছে। ব্রিটেনে সরকারি ভাবে এই টেস্ট কিট ও পরীক্ষার পদ্ধতিকে কাজে লাগিয়ে লক্ষ লক্ষ মানুষের বিনামূল্যে করোনার অ্যান্টিবডি পরীক্ষার কথা ভাবা হচ্ছে। তিনি জানান, এই টেস্ট কিট আর পরীক্ষার পদ্ধতির সাহায্যে দ্রুত অনেক বেশি সংখ্যক করোনা আক্রান্তকে শনাক্ত করা যাবে। ফলে দ্রুত করোনা আক্রান্তদের চিকিৎসার আওতায় নিয়ে আসা সম্ভব হবে। তবে এ নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে বলে মত ক্রিস হ্যান্ডের।

.