Fourth Wave: ধেয়ে আসছে কোভিডের চতুর্থ ঢেউ? এক বছর পর চিনে সংক্রমণে মৃত্যু ২ জনের

এক বছরেরও বেশি সময় চিনে করোনায় মৃত্যু শূন্যই ছিল। কিন্তু ওমিক্রনে সে রেকর্ডেও ভাঙন।

Updated By: Mar 19, 2022, 01:53 PM IST
Fourth Wave: ধেয়ে আসছে কোভিডের চতুর্থ ঢেউ? এক বছর পর চিনে সংক্রমণে মৃত্যু ২ জনের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কোভিডের শেষ কোথায়? এর উত্তর আজও অজানা। আরএনএ এই ভাইরাসের দাপটে গত দু'বছর ধরেই কাঁপছে বিশ্ব। এর মধ্যে ফের ওমিক্রনের নতুন করে বাড়বাড়ন্ত হওয়ায় চিন্তা বাড়ছে বিশ্বে। উদ্বেগ বাড়িয়ে তুলছে চিনের পরিস্থিতি। এক বছরেরও বেশি সময় চিনে করোনায় মৃত্যু শূন্যই ছিল। কিন্তু ওমিক্রনে সে রেকর্ডেও ভাঙন। 

শনিবার শি জিনপিংয়ের দেশের ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, করোনার দাপটে দুজনের মৃত্যু হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশ থেকে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে ২৫ জানুয়ারি ২০২১-এ শেষ মৃত্যু দেখেছিল এই প্রদেশ। চিনে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৮  জনের। শনিবারও চিনে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছুইছুই ছিল। 

শুধু চিন নয়, পশ্চিম ইউরোপেও নতুন করে প্রাদুর্ভাব তৈরি হয়েছে। এছাড়াও জার্মানি, মার্কিন মুলুকেও নতুন করে মাথা চাড়া দিচ্ছে ওমিক্রন। বিশেষজ্ঞরা বলছেন চোরা ওমিক্রন এই সংক্রমণের নেপথ্যে রয়েছে।

এরই মধ্যে ইজরায়েলে পাওয়া গিয়েছে করোনার এক নতুন প্রজাতি। নতুন এই স্ট্রেনটি ওমিক্রনেরই একটি মিউটেটেড প্রজাতি বলে খবর। ওমিক্রনের BA.1 এবং  BA.2 প্রজাতি মিলে এই নয়া স্ট্রেনটি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। ইজরায়েল স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে এই স্ট্রেনটি বিশ্বের গবেষকদের কাছেও অজানা। 

এই প্রেক্ষাপটে ভারতকে আগাম সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য একটি উচ্চ পর্যায়ের বৈঠকও ডাকেন। সেই বৈঠকে শক্তহাতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের দিকে জোর দিয়েছেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.