COVID-19: ভারতীয়দের জন্য সুখবর, কোভ্যাক্সিনকে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়ার থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন বলেছে যে এটি আন্তর্জাতিক ছাত্রদের প্রত্যাবর্তন  এবং অস্ট্রেলিয়ায় দক্ষ ও অদক্ষ শ্রমিকদের ভ্রমণের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

Updated By: Nov 1, 2021, 02:30 PM IST
COVID-19:  ভারতীয়দের জন্য সুখবর, কোভ্যাক্সিনকে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

নিজস্ব প্রতিবেদন:  সোমবার ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়ার থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (Australia's Therapeutic Goods Administration) (TGA)। এই পদক্ষেপ  ভারতীয়দের উপকার করতে চলেছে। Covaxin-এর পাশাপাশি, অস্ট্রেলিয়া স্থির করেছে যে BBIBP-CorV, চীনের সিনোফার্ম, ভ্রমণকারীর টিকা প্রদানের স্থিতি প্রতিষ্ঠার উদ্দেশ্যে স্বীকৃত হবে। TGA-র একটি বিবৃতিতে বলা হয়েছে,  ১২ বছর বা তার বেশি বয়সের ভ্রমণকারীদের জন্য যাদের Covaxin টিকা দেওয়া হয়েছে, এবং ১৮ থেকে ৬০ যারা BBIBP-CorV এর সাথে টিকা নেওয়া হয়েছে। 

. TGA অতিরিক্ত তথ্য পেয়েছে যা প্রদর্শন করে যে এই ভ্যাকসিনগুলি সুরক্ষা প্রদান করে এবং সম্ভাব্যভাবে সম্ভাবনা হ্রাস করে যে একজন আগত ভ্রমণকারী অস্ট্রেলিয়ায় থাকাকালীন অন্যদের মধ্যে COVID-19 সংক্রমণ ছড়াবে বা COVID-19 এর কারণে তীব্রভাবে অসুস্থ হয়ে পড়বে। .

 অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, এই ভ্যাকসিনগুলির স্বীকৃতি মানে ভারত এবং চিনের অনেক নাগরিকের পাশাপাশি অন্যান্য দেশে যেখানে এই ভ্যাকসিনগুলি ব্যাপকভাবে মোতায়েন করা হয়েছে,  এই টিকা যাঁদের নেওয়া তাঁদের প্রবেশের সময় অনুমতি থাকবে।

এটি আন্তর্জাতিক ছাত্রদের প্রত্যাবর্তন এবং অস্ট্রেলিয়ায় দক্ষ ও অদক্ষ শ্রমিকদের ভ্রমণের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ৩ নভেম্বরের বৈঠকে কোভ্যাক্সিনের  ব্যবহারের তালিকার বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এটি উল্লেখ্য যে হায়দ্রাবাদ-ভিত্তিক ভারত বায়োটেক এই বছরের এপ্রিলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে EOI (আগ্রহের প্রকাশ) জমা দেওয়ার পর থেকে WHO-এর অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

.