Coronavirus: উৎসব আবহে স্বস্তি, দেশে দৈনিক সংক্রমণ-মৃত্যুহার নিম্নমুখী

 দীপাবলি, ছটপুজোর মরসুমে সংক্রমণে রাশ টানতে কড়া কোভিড বিধিও জারি হয়েছে রাজ্যে। 

Updated By: Nov 1, 2021, 12:22 PM IST
Coronavirus: উৎসব আবহে স্বস্তি, দেশে দৈনিক সংক্রমণ-মৃত্যুহার নিম্নমুখী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গত বছরের পরিস্থিতি থেকে পাঠ নিয়েই এ বছর উৎসবের মরসুম শুরুর আগেই টিকাকরণের মাইলফলক ছুঁয়েছে ভারত। দীপাবলি, ছটপুজোর মরসুমে সংক্রমণে রাশ টানতে কড়া কোভিড বিধিও জারি হয়েছে রাজ্যে। সোমবারের পরিসংখ্যান তাই কিছুটা স্বস্তির। দেশে দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি মৃত্যুহারও কমল অনেকটাই। সাম্প্রতিক সময়ে করোনায় সক্রিয় রোগীর সংখ্যা কমলেও দৈনিক মৃত্যু  বেড়েছিল অনেকটাই। 

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক প্রকাশিত প্রতিবেদন অনুসারে, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৫১৪। আর মৃত্যু হয়েছে ২৫১ জনের। রবিবার এই সংখ্যাই ছিল ৪৪৬। গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে উঠেছেন ১২ হাজার ৭১৮ জন। তাই সুস্থতার হারও বৃদ্ধি পেয়েছে অনেকটা৷ 

আরও পড়ুন, Covid-19: কলকাতায় ৩০০-র কাছাকাছি কোভিড আক্রান্ত, মৃত ৬

দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪২ লক্ষ ৮৫ হাজার ৮১৭। কোভিডকে হারিয়ে  সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৩৬ লক্ষ ৬৮ হাজার ৫৬০ জন। পাল্লা দিয়ে কমেছে অ্যাক্টিভ কেস, ২৪৮ দিনের মধ্যে সবচেয়ে কম। দেশে এখনও পর্যন্ত করোনা কোপে প্রাণ হারিয়েছেন ৪ লক্ষ ৫৮ হাজার ৪৩৭।

এদিকে, রাজ্যে সংক্রমণ সামান্য নিম্নমুখী হলে, বাড়ছে মৃত্যুর সংখ্যা। রবিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত রিপোর্ট অনুসারে, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯১৪, মৃত্যু হয়েছে ১৫ জনের।  পজিটিভিটি রেট ১.৯৩ শতাংশ। এখনও সংক্রমণের শীর্ষে কলকাতা। গত ২৪ ঘণ্টায় মহানগরে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ২৭৪ জন। এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় ১৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।  

এদিকে এই আবহেই নভেম্বরের ১৬ তারিখ থেকে খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। তার আগে শিক্ষকদের ডাবল ডোজ ভ্যাকসিন দেওয়ার কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে চাইছে প্রশাসন৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.