Covid Third Wave: নির্দিষ্ট সময়ের আগেই সংক্রমণের শিখর ছোঁবে করোনার তৃতীয় ঢেউ, বলছে সমীক্ষা

করোনার সংক্রমণ বাড়লেও আমাদের হাতে একটি অস্ত্র হল দেশের ৬৪ শতাংশ মানুষকে ডবল ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। পাশাপাশি, দেশের ৮৯ শতাংশ মানুষ পেয়ে দিয়েছেন ভ্যাকসিনের প্রথম ডোজ

Updated By: Jan 18, 2022, 08:02 PM IST
Covid Third Wave: নির্দিষ্ট সময়ের আগেই সংক্রমণের শিখর ছোঁবে করোনার তৃতীয় ঢেউ, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের মধ্যে দিয়ে চলেছে আমাদের দেশ। প্রশ্ন উঠছে এই তৃতীয় ঢেউ সর্বোচ্চ শিখর ছোঁবে কবে? বিশেষজ্ঞমহলের দাবি যখন এই ঢেউ সর্বোচ্চ যখন শিখর ছোঁবে বলে মনে করা হয়েছিল তার থেকেও আগে সেই জায়গায় চলে যাবে থার্ড ওয়েভ।

এসবিআইয়ের একটি সমীক্ষায় বলা হচ্ছে খুব বেশি হলে ৩ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ শিখরে পৌঁছবে করোনার তৃতীয় ঢেউ। অতি সম্প্রতি গ্রামাঞ্চলে কেসের সংখ্যা বাড়ছে। তবে আশার কথা হল দেশের যে ১৫টি জেলায় সবচেয়ে বেশি সংক্রমণ ছিল তা কমছে। ওইসব জেলায় ডিসেম্বর মাসে সংক্রমণের হার ছিল ৬৭.৯ শতাংশ। জানুয়ারিতে তা কমে হয়েছে ৩৭.৪ শতাংশ। তবে ওইসব জেলার মধ্যে পড়ছে বেঙ্গালুরু ও পুনের মতো শহর। সেখানে সংক্রমণের হার এখনও বাড়ছেই। 

আরও পড়ুন-Coronavirus: দৈনিক আক্রান্ত বাড়লেও, দেড় বছরে দেশে সর্বনিম্ন করোনা অ্যাক্টিভ কেস

অন্যদিকে, করোনার সংক্রমণ বাড়লেও আমাদের হাতে একটি অস্ত্র হল দেশের ৬৪ শতাংশ মানুষকে ডবল ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। পাশাপাশি, দেশের ৮৯ শতাংশ মানুষ পেয়ে দিয়েছেন ভ্যাকসিনের প্রথম ডোজ। অন্ধ্রপ্রদেশ, দিল্ল, গুজরাট, কেরল, কর্ণাটক, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা ও উত্তরাণ্ডের মতো রাজ্যে ৭০ শতাংশ মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। এরা ডবল ডোজ পেয়ে গিয়েছেন। তবে পিছিয়ে রয়েছে পঞ্জাব, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ডের মতো রাজ্য। 

গত ৭ জানুয়ারি মুম্বইয়ে আক্রান্তের হার এখনওপর্যন্ত শিখরে উঠেছিল। গত ৭ জানুয়ারি মুম্বইয়ে আক্রান্তের সংখ্যা ছিল ২০,৯৭১। পাশাপাশি বেঙ্গালুরু, পুনের মতো জায়গায় বেড়ে চলছিল আক্রান্তের সংখ্যা। এসবিআইয়ের প্রধান আর্থিক উপদেষ্টা সৌমকান্তি ঘোষ জানিয়েছেন, দেশের অধিকাংশ জেলায় যদি কড়া বিধিনিষেধ আরোপ করা হয় তাহলে ৩ সপ্তাহের মধ্যে গোটা দেশে সংক্রমণ শিখরে পৌঁছবে। অর্থাত্ তার পর থেকে কমবে সংক্রমণ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.