মিলল ছাড়পত্র, ১২ বছরের ঊর্ধ্বে স্বেচ্ছাসেবকদের উপরে করা যাবে Covaxin-এর ট্রায়াল

DCGI এর তরফে ভি জি সোমানি জানিয়েছেন, ভারত বায়োটেকের Covaxin করোনার বিরুদ্ধে 'শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম এবং এটি নিরাপদ

Updated By: Jan 4, 2021, 04:11 PM IST
মিলল ছাড়পত্র, ১২ বছরের ঊর্ধ্বে স্বেচ্ছাসেবকদের উপরে করা যাবে Covaxin-এর  ট্রায়াল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: হায়দরাবাদের সংস্থা Bharat Biotech-কে Covaxin উত্পাদনের অনুমতি দিয়েছ ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া(DCGI)।  পাশাপাশি ১২ বছরের বেশি বয়স্কদের ওপরে Covaxin ট্রায়াল করা যাবে। ভ্যাকসিনটির নিরাপত্তা ও কার্যকারিতা নিয়ে বিস্তারিত তথ্যও জমা দিতে বলা হয়েছে ভারত বায়োটেককে।

আরও পড়ুন-Farmers Protest : সমাধান সূ্ত্রের খোঁজে আজ ফের কৃষক - কেন্দ্র অষ্টম দফা বৈঠক, 40 দিনে কৃষক আন্দোলন

ভারত বায়োটেকের করোনা টিকা Covaxin এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও শেষ হয়নি। এনিয়ে সরব হয়েছে বাম ও কংগ্রেস। কংগ্রেসের তরফে দাবি করা হয় ভারত বায়োটেকের ওই টিকা নিয়ে বিস্তারিত তথ্য জনসমক্ষে আনুক সরকার। পাশাপাশি বামেদের তরফে বলা হয়, কোনও ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে নিশ্চিত না হয়ে তা প্রয়োগ করা হল ফল ভয়ঙ্কর হতে পারে।

এনিয়ে গতকালই সাফাই দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি জানিয়েছেন, Covisheild-কে যেভাবে জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে Covaxin-কে তা দেওয়া হয়নি। কারণ Covaxin ব্যবহার করা হবে ক্লিনিক্যাল ট্রায়াল মোডে। অন্যদিকে, কোভিশিল্ড প্রয়োগ করা হবে জরুরি ক্ষেত্রে।

আরও পড়ুন-ABVP-TMCP সংঘর্ষে ধুন্ধুমার বাজকুল কলেজে, বোমাবাজি, বাইকে আগুন

এদিকে, DCGI এর তরফে ভি জি সোমানি জানিয়েছেন, ভারত বায়োটেকের Covaxin করোনার বিরুদ্ধে 'শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম এবং এটি নিরাপদ।  তবে এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল শেষ হয়নি এবং এনিয়ে কোনও তথ্যও প্রকাশ্যে আসেনি।  প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল হয়েছে ৮০০ জনের ওপরে। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে এখনও পর্যন্ত ২২,০০০  মানুষের ওপরে তা প্রয়োগ করা হয়েছে।'