বেসরকারি হাসপাতালগুলিতে পড়ে বিপুল ভ্যাকসিন, গত মাসে দেওয়া হয়েছে মাত্র ২২ লাখ

বেসরকারি হাসপাতালে কেন এত ভ্যাকিসন পড়ে রয়েছে? বিশেষজ্ঞদের মতে এর প্রধান কারণ বেসরকারি হাসপাতালে ভ্যাকসিনের বিপুল দাম

Updated By: Jun 12, 2021, 03:47 PM IST
বেসরকারি হাসপাতালগুলিতে পড়ে বিপুল ভ্যাকসিন, গত মাসে দেওয়া হয়েছে মাত্র ২২ লাখ

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে ভ্যাকসিনের আকাল। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় টিকা দেওয়া হলেও চমকে দেওয়ার মতো তথ্য দিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, বেসরকারি হাসপাতালগুলোকে ভ্যাকসিন দেওয়া হলেও তার অধিকাংশই মানুষের কাছে পৌঁছায়নি।

আরও পড়ুন-বেনিয়াপুকুর অঞ্চল থেকে উদ্ধার যুবকের দেহ, চাঞ্চল্য এলাকায়

স্বাস্থ্য মন্ত্রকের তরফে গত ৪ জুন একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে মে মাসে দেশের সব রাজ্যকে ভ্যাকসিন(Covid Vaccine) দেওয়া হয়েছে ৭.৪ কোটি। এর মধ্যে ১.৮৫ কোটি ডোজ ছিল বেসরকারি হাসপাতালগুলির জন্য। ওই ১.৮৫ কোটি ডোজের মধ্যে বেসরকারি হাসপাতালগুলি নিয়েছে ১.২৯ কোটি ভ্যাকসিন ডোজ। সেখান থেকে দেওয়া হয়েছে মাত্র ২২ লাখ ডোজ। শতাংশের হিসেবে তা মাত্র ১৭ শতাংশ।

বেসরকারি হাসপাতালে কেন এত ভ্যাকিসন পড়ে রয়েছে? বিশেষজ্ঞদের মতে এর প্রধান কারণ বেসরকারি হাসপাতালে ভ্যাকসিনের বিপুল দাম। কেন্দ্রের দাবি বিভিন্ন সংবাদমাধ্যমে যেমনটা দাবি করা হচ্ছে যে বেসরকারি হাসপাতালে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না তা ঠিক নয়।

আরও পড়ুন-মুকুল পর্বের পর Rajib-র প্রত্যাবর্তনের আশঙ্কা, ডোমজুড়ে ফের পোস্টার TMC কর্মীদের  

উল্লেখ্য, টাকা দিয়েও মানুষ যাতে করোনা ভ্যাকসিন কিনতে পারে ও ভ্যাকসিনের কালোবাজারি না হয় তার জন্য কয়েকদিন আগেই ভ্যাকসিনের দামে বেঁধে দিয়েছে কেন্দ্র। কোভিশিল্ডের(Covishield) দাম করা হয়েছে ৭৮০ টাকা, স্পুটনিক V-র দাম ধার্য হয়েছে ১১৪৫ টাকা ও কোভ্যাকসিনের দাম ধার্য হয়েছে ১৪১০ টাকা। এর সঙ্গে যোগ হবে বেসরকারি হাসপাতালের সার্ভিস চার্জ। পাশাপাশি সরকার ঘোষণা করেছে দেশে উত্পাদিত ভ্যাকসিনের ৭৫ শতাংশই কিনে নেবে সরকার। বাকী ২৫ শতাংশ কিনবে বেসরকারি হাসপাতালগুলি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)