ক্য়ান্সার ও হৃদরোগ থেকে মুক্তি পান সাইক্লিংয়ের মাধ্য়মে

এই গবেষণা থেকে আরও জানা গেছে যে, ব্য়াক্তিগত গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেটে যাওয়া যায় তাহলে অনেকটাই ঝুঁকি কমবে এই রোগ গুলির থেকে।

Updated By: Feb 14, 2020, 07:26 PM IST
ক্য়ান্সার ও হৃদরোগ থেকে মুক্তি পান সাইক্লিংয়ের মাধ্য়মে

নিজস্ব প্রতিবেদন: ক্য়ান্সার এখন একটা খুব কমোন রোগ। প্রত্য়েক ঘরে ঘরেই অন্তত একজন করে থাকে ক্য়ান্সার রোগী। আর এর সঙ্গে বেড়েছে হৃদরোগের প্রবণতা। কিন্তু যদি আপনি ক্য়ান্সার ও হৃদরোগে ঝুঁকি কমাতে চান তাহলে, প্রতিদিন সাইকেল চালান। গবেষকরা এমনটাই দাবি করেছেন যে নিয়মিত সাইকেল চালালে মুক্তি পাওয়া যাবে ক্য়ান্সার ও হৃদরোগ থেকে।

যুক্তরাজ্য়ে ইউনিভার্সিটি অব গ্লাসগোরের গবেষকেরা প্রায় আড়াই লাখ মানুষের উপর পাঁচ বছর ধরে একটি গবেষণা করে। যাতে দেখা গেছে যে প্রতিদিন যদি কর্মক্ষেত্রে, সাইকেলে করে যাতায়াত করা যায় তাহলে ঝুঁকি কমবে ক্য়ান্সার ও হৃদরোগের। নিয়মিত সাইকেল চালালে ৪৫ শতাংশ ক্য়ান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৪৬ শতাংশ। গবেষণা চলাকালীন ২ হাজার জনের মৃত্য়ুও হয়ে।

এই গবেষণা থেকে আরও জানা গেছে যে, ব্য়াক্তিগত গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেটে যাওয়া যায় তাহলে অনেকটাই ঝুঁকি কমবে এই রোগ গুলির থেকে। কিন্তু সাইকেল চালিয়ে যে ফলটা পাওয়া যাবে তা হাটাতে পাওয়া যাবে না। কারণ কেউই বেশিক্ষন হাটতে পারেনা। যত বেশি সাইকেল চালানো যাবে ততই উপকারিতা পাওয়া যাবে। ফিট থাকার জন্য়ে অনেকেই জিম করেণ। কিন্তু জেনে রাখুন, সাইকেল চালিয়ে অনেকটাই ফিট থাকা যায়।

আরও পড়ুন - ঘুম কি নিয়মিত কম হচ্ছে? সতর্ক না হলে সমস্যাগুলি অপেক্ষা করছে আপনার জন্য!