চিকেন পক্স হলে যেগুলো একদম করবেন না

এই সময়টাতেই অথবা আর কিছুদিন পরেই প্রায় ঘরে ঘরে দেখা দেবে চিকেন পক্স। খুবই খারাপ রোগ। সব রোগই খারাপ। তবে, চিকেন পক্সের ক্ষেত্রে খারাপ বলার কারণ, এই রোগটি খুব ছোঁয়াচেও। তাই একজনের চিকেন পক্স হওয়া মানে, তাঁর কাছের লোকজনদেরও সাবধানে থাকতে হয়। তাই জেনে নিন, চিকেন পক্স হলে কোন জিনিসগুলো করা একেবারেই উচিত নয়।

Updated By: Dec 30, 2016, 11:56 AM IST
 চিকেন পক্স হলে যেগুলো একদম করবেন না

ওয়েব ডেস্ক: এই সময়টাতেই অথবা আর কিছুদিন পরেই প্রায় ঘরে ঘরে দেখা দেবে চিকেন পক্স। খুবই খারাপ রোগ। সব রোগই খারাপ। তবে, চিকেন পক্সের ক্ষেত্রে খারাপ বলার কারণ, এই রোগটি খুব ছোঁয়াচেও। তাই একজনের চিকেন পক্স হওয়া মানে, তাঁর কাছের লোকজনদেরও সাবধানে থাকতে হয়। তাই জেনে নিন, চিকেন পক্স হলে কোন জিনিসগুলো করা একেবারেই উচিত নয়।

আরও পড়ুন  পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট জমা দেওয়ার আজই শেষ দিন

১) ঠাণ্ডা খাবার খাবেন না- এই সময় যেকোনও খাবারই একটু গরম-গরম খাবেন। ঠাণ্ডা খাবার একদম খাবেন না। বিশেষ করে ফ্রিজের খাবার ছুঁয়েও দেখবেন না।

২) বেশি জল খাবেন - এই সময় মুখের স্বাদ চলে যায়। তাই জল খেতেও খুব একটা ইচ্ছে করে না। কিন্তু ইচ্ছে না করলেই তো আর হবে না। জল রোজ নিয়ম করে খাবেন।

৩) ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না - এখন মানুষ কিছু হলেই নিজেই ওষুধ খেয়ে নেন। কিন্তু সেই কাজ একদম করবেন না। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনও ওষুধ খাবেন না।

৪) পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন - এই রোগের সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকাটা খুবই জরুরি। না হলে, রোগ পরিবারের অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে দ্রুত।

আরও পড়ুন কয়লাখনিতে দুর্ঘটনা, চাপা পড়ে গেল বেশ কয়েকজন শ্রমিক

.