চিকিৎসকের দেহে মিলল করোনার দুই প্রজাতি! অবাক গবেষকরা

কোভিডের কোনও একটি প্রজাতিতে নয়, একইসঙ্গে করোনাভাইরাসের আলফা এবং ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হয়েছেন চিকিৎসক।

Updated By: Jul 20, 2021, 03:44 PM IST
চিকিৎসকের দেহে মিলল করোনার দুই প্রজাতি! অবাক গবেষকরা

নিজস্ব প্রতিবেদন: মে মাসের শুরুতেই সারস কোভ -২ ভাইরাসের (Sars-Cov-2) দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন অসমের এক মহিলা চিকিৎসক। কোভিডের কোনও একটি প্রজাতিতে নয়, একইসঙ্গে করোনাভাইরাসের আলফা (Alpha ) এবং ডেল্টা (Delta) প্রজাতিতে আক্রান্ত হয়েছেন চিকিৎসক।

ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের (Indian Council for Medical Research) আঞ্চলিক মেডিকেল রিসার্চ সেন্টারে করোনার নমুনা পরীক্ষা ও জিনোম সিকোয়েন্সের রিপোর্টে ধরা পড়ে এই ঘটনা।  

ওই আক্রান্ত চিকিৎসকের শরীরে করোনার খুব মৃদু উপসর্গ ছিল। কোভিডে আক্রান্ত হওয়ার পর শারীরিক অবস্থা স্বাভাবিক থাকায় হাসপাতালে ভর্তি করতে হয়নি চিকিৎসককে। যদিও মহিলা চিকিৎসক কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছিলেন। তাও কীভাবে অতিমারি সৃষ্টিকারী ভাইরাসের দুই প্রজাতিতে একই সঙ্গে আক্রান্ত হলেন তিনি তা দ্বন্দ্বে ফেলেছে স্বাস্থ্য মহলকে।

আরও পড়ুন, ৩০ হাজারে নামল দৈনিক সংক্রমণ, মৃত্যুও নামল চারশোর নীচে

দিল্লির সিএসআইআর এর ডিরেক্টর ডা অনুরাগ আগরওয়াল বলেন, "এটি সাধারণ ঘটনাই। অনেকের ক্ষেত্রে হতে পারে৷ সবার জিনোম সিকোয়েন্স করা হয় না তাই জানা যায় না।" অপর এক চিকিৎসকের কথায়, "আমরা যখন পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করি তখনই আমরা দেখি যে ওই মহিলা চিকিৎসক করোনার দুটি প্রজাতিতে আক্রান্ত। এমন ঘটনা দেখা যায় না। তাই দু'বার করে পরীক্ষা করে নিশ্চিত হই।