চাঞ্চল্যকর তথ্য! করোনা হলে চিরতরে হারিয়ে যেতে পারে শোনার ক্ষমতা

চিকিত্‍সকরা এই রোগীকে দেখে অবাক হয়ে গিয়েছেন। শ্বাসকষ্ট ছাড়া আর কোনও রোগই ছিল না ওই রোগীর। কিন্তু করোনা থেকে সেরে ওঠার পর তিনি আর কানে শুনতে পাচ্ছেন না। 

Updated By: Oct 15, 2020, 04:37 PM IST
চাঞ্চল্যকর তথ্য! করোনা হলে চিরতরে হারিয়ে যেতে পারে শোনার ক্ষমতা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শ্রবণশক্তি হারানোর সম্ভাবনা প্রবল। নতুন উপসর্গে তোলপাড় গোটা বিশ্ব। University of College London-এর সাম্প্রতিক গবেষণায় এমনই তথ্য মিলেছে। ব্রিটেনে পঁয়তাল্লিশ বছরের এক করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে, যাঁর শ্রবণশক্তি হারিয়ে গিয়েছে করোনা আক্রান্ত হওয়ার পর। চিকিত্‍সকরা এই রোগীকে দেখে অবাক হয়ে গিয়েছেন। শ্বাসকষ্ট ছাড়া আর কোনও রোগই ছিল না ওই রোগীর। কিন্তু করোনা থেকে সেরে ওঠার পর তিনি আর কানে শুনতে পাচ্ছেন না। 

আরও পড়ুনশিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, কী ভাবে পুজোর অনুমতি দিল সরকার! অনুদান মামলার শুনানিতে প্রশ্ন হাইকোর্টের

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, এটি ইংল্যান্ডের প্রথম কেস, যেখানে একজন করোনা আক্রান্ত শ্রবণক্ষমতা হারিয়েছেন। সারা পৃথিবীতে এমন আরও চারটি কেসের উদাহরণ দিয়েছেন গবেষকরা। ডাক্তাররা বলছেন, যখন ইন্টেনসিভ কেয়ারে চিকিত্‍সা চলে, তখন কানের সামান্য সমস্যাকে ডাক্তাররা হয়ত এড়িয়ে যান। কিন্তু এ নিয়ে সচেতনতা গড়ে তোলা প্রয়োজন। যাতে আগে থেকে চিকিত্‍সা করে, শ্রবণক্ষমতা হারানোকে আটকানো যায়।