Moderna টিকা নিতে পারবে ১২ থেকে ১৭ বয়সীরা, অনুমোদন ইউরোপের ওষুধ নিয়ামক সংস্থার

স্পাইকভ্যাক্স মানব কোষে করোনা ভাইরাসের স্পাইক প্রোটিন তৈরি করে। 

Updated By: Jul 24, 2021, 12:06 AM IST
Moderna টিকা নিতে পারবে ১২ থেকে ১৭ বয়সীরা, অনুমোদন ইউরোপের ওষুধ নিয়ামক সংস্থার

নিজস্ব প্রতিবেদন: ১২ থেকে ১৭ বছরের শিশুদের জন্য মডার্নার কোভিড টিকাকে (Moderna Vaccine) অনুমোদন দিল ইউরোপীয় ওষুধ নিয়ামক সংস্থা। সাবালকদের মতোই নাবালকদেরও নিতে হবে টিকার দু'টি ডোজ।     

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (European Medicines Agency) জানিয়েছে, ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের মতোই ১২ থেকে ১৭ বয়সীদের উপরে স্পাইকভ্যাক্স টিকা (Spikevax) ব্যবহার করা যাবে। নিতে হবে টিকার দু'টি ডোজ। মাঝে থাকবে ৪ সপ্তাহের ব্যবধান। মডার্নার স্পাইকভ্যাক্স (Spikevax) টিকা পরীক্ষামূলকভাবে ৩ হাজার ৭৩২ জন শিশুর উপরে ব্যবহার করা হয়েছিল। পরীক্ষায় দেখা গিয়েছে ১৮ থেকে ২৫ বছরের ব্যক্তিদের মতোই ১২ থেকে ১৭ বয়সীদের শরীরে কোভিড প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হচ্ছে এই টিকা। প্রসঙ্গত, স্পাইকভ্যাক্স (Spikevax) মানব কোষে করোনা ভাইরাসের স্পাইক প্রোটিন তৈরি করে। তা শরীরে আসল সংক্রমণ না ঘটিয়ে গড়ে তোলে প্রতিরোধ ক্ষমতা। 

ইউরোপিয়ান ইউনিয়ন জানিয়েছে, এ পর্যন্ত ২০ কোটি ইউরোপীয়দের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। গ্রীষ্মের আগে নির্ধারিত লক্ষ্যের চেয়ে তা ৭০ শতাংশ কম। 

আরও পড়ুন- রাজ্যে দৈনিক কোভিড সংক্রমণে শীর্ষে দার্জিলিং, বাড়ল মৃতের সংখ্যা

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.