ফেয়ারনেস ক্রিম বাড়ায় ক্যান্সারের ঝুঁকি! দাবি চর্মরোগ বিশেষজ্ঞদের

ফেয়ারনেস ক্রিমেই লুকিয়ে রয়েছে ক্যান্সারের ঝুঁকি! অন্তত এমনটাই মত চর্মরোগ বিশেষজ্ঞদের

Edited By: সুদীপ দে | Updated By: Mar 9, 2020, 07:08 PM IST
ফেয়ারনেস ক্রিম বাড়ায় ক্যান্সারের ঝুঁকি! দাবি চর্মরোগ বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদন: আমাদের দেশে এখনও গায়ের রংটা সৌন্দর্যের একটা মাপকাঠি হিসাবে ধরা হয়। গায়ের রং যদি ফর্সা হয়, তাহলে সে সুন্দর বা সুন্দরী হিসাবে বিবেচিত হয় অনেকের কাছে। তাই অনেকই নিজের গায়ের রং ফর্সা করার জন্য বাজার চলতি নানা রকম ফেয়ারনেস ক্রিম ব্যবহার করেন। কিন্তু এই ফেয়ারনেস ক্রিমেই লুকিয়ে রয়েছে ক্যান্সারের ঝুঁকি! অন্তত এমনটাই মত চর্মরোগ বিশেষজ্ঞদের।

বিশেষজ্ঞ মহলের দাবি, এই ফেয়ারনেস ক্রিম থেকেই হতে পারে ত্বকের ক্যান্সার। এছাড়াও এর ফলে ত্বকে অন্যান্য অনেক সমস্যা দেখা দিতে পারে। কারণ, এই ধরণের ক্রিমে এমন কিছু রাসায়নিক মেশানো থাকে যা আমাদের ত্বকের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর। একাধিক পরীক্ষায় প্রমাণ মিলেছে, এই ধরনের ক্রিমে স্টেরয়েড, হাইড্রোকিউনিয়ন, ট্রিটিনিয়ন-এর মতো ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। এগুলি ত্বকের সংস্পর্শে এলে তার ফলে ক্যান্সার, ব্রনর সমস্যা, লিভারের সমস্যার মতো একাধিক সমস্যা বেড়ে যায়। এই ধরনের সমস্যা সাধারণত ২০ থেকে ৩০ বছরের মহিলাদের মধ্যেই বেশি দেখতে পাওয়া যায়।

আরও পড়ুন: ভয় নেই, গরম বাড়লেই কমবে করোনাভাইরাসের প্রকোপ!

এ প্রসঙ্গে দিল্লির চর্মরোগ বিশেষজ্ঞ ডঃ নিতিন ওয়ালিয়া জানিয়েছেন, ১৪ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে ফর্সা হওয়ার প্রবনতা বেশি লক্ষ্য করা যায়। এর মধ্যে ৩০ শতাংশ ব্যবহারকারী যদি নিয়মিত এই ধরনের ক্রিম ব্যবহার করেন, তাহলে ক্ষতির আশঙ্কা অনেকটাই বেশি থাকে।

তথ্যসূত্র: ডেইলি মেল।

.