মার্কিন মুলুকে Covaxin-র জরুরিকালীন ব্যবহারে না, FDA-র কাছে খারিজ আবেদন

 তৃতীয় ধাপের কোভ্যাক্সিনের অতিরিক্ত ক্লিনিক্যাল ট্রায়াল রানের ফলাফল হাতে পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। মনে করা হচ্ছে , সেই ফলাফল জুলাই মাসেই হাতে পাবে সংস্থা।  

Updated By: Jun 11, 2021, 05:08 PM IST
মার্কিন মুলুকে Covaxin-র জরুরিকালীন ব্যবহারে না, FDA-র কাছে খারিজ আবেদন

নিজস্ব প্রতিবেদন: মার্কিন মুলুকে ব্যবসা করার জন্য কয়েক ধাপ এগিয়েছিল  ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন। সেই মর্মে মার্কিন মুলুকের এক সংস্থার সঙ্গে জোটও বাঁধে। কিন্তু, সহজ হল না সেই পথ। প্রথমেই বাধার মুখে পড়তে হল ভারত বায়োটেককে। আমেরিকায় কোভ্যাক্সিনের জরুরিভিত্তিতে প্রয়োগের আবেদন জানিয়েছিল মার্কিনের ওকুজেন সংস্থা, কিন্তু সেই আবেদন খারিজ করে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেটর। প্রসঙ্গত, কোভ্যাকসিন এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থারও তালিকাভুক্ত হয়নি। 

বৃহস্পতিবার, মার্কিন মুলুকে কোভ্যাকসিনের ব্যবসার আবেদন বাতিল করা হয়েছে।  মার্কিন যুক্তরাষ্ট্রের এফডিএ-র তরফে জানানো হয়েছে, প্রয়োজনীয় তথ্য জমা দিয়ে সরাসরি ভ্যাকসিনের অনুমোদনের জন্য আবেদন করতে হবে। কিন্তু তার জন্য তৃতীয় ধাপের কোভ্যাক্সিনের অতিরিক্ত ক্লিনিক্যাল ট্রায়াল রানের ফলাফল হাতে পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। মনে করা হচ্ছে , সেই ফলাফল জুলাই মাসেই হাতে পাবে সংস্থা।  

প্রসঙ্গত,  চলতি মাসের শুরুর দিকেই বাণিজ্যিকরণের পরিধি বাড়ানোর কথা ঘোষণা করে সংস্থা। কানাডাতেও দেওয়া হবে Covaxin। এই কর্মসূচির জন্য যাবতীয় পদক্ষেপ করছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই biopharmaceutical company। Covaxin তৈরি থেকে শুরু করে সরবরাহ এবং তা বিক্রি করার বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছে তারা। জানা যাচ্ছে কাঁচা মাল যাবে ভারত থেকে। মার্কিন মুলুকে সেই কাঁচামালে তৈরি হবে Covaxin। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)